যার শিশু সন্তান মৃত্যুবরণ করে তার উচ্চতার মর্যাদার কথা

৯৫৩. হযরত আনাস (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) বলেছেনঃ “যে মুসলমান ব্যক্তির নাবালক তিনটি সন্তান মারা যাবে আল্লাহ তায়ালা সন্তানদের প্রতি রহমতের কারণে তাকে জান্নাতে প্রবেশ করাবেন।” (বুখারী ও মুসলিম)


৯৫৪. হযরত আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলু্‌ল্লাহ (সা) বলেছেনঃ “যে কোন মুসলমানের তিনটি সন্তান মারা যাবে আগুন তাকে স্পর্শ করবে না। তবে কসম পুরা করার জন্য তাকেও জাহান্নামের উপর দিয়ে যেতে হবে।” (বুখারী ও মুসলিম)

কসম পুরা করার ব্যাপারটি হচ্ছে, মহান আল্লাহ তা’আলা বলেছেনঃ “আর তোমাদের মধ্যে এমন কোন ব্যক্তি নেই যাকে তার (জাহান্নামের) ওপর দিয়ে অতিক্রম করতে হবে না।” (সূরা মরিয়মঃ ৭১)


৯৫৫. হযরত আবু সাঈদ খুদরী (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, জনৈকা মহিলা রাসূলুল্লাহ (সা)-এর নিকট এসে বললেনঃ ইয়া রাসূলুল্লাহ! পুরুষরা তো আপনার হাদীস শিখতে শুরু করেছে। কাজেই আমাদের জন্যও আপনার পক্ষ একটি দিন নির্ধারিত করুন। সে সময় আপনার নিকট এসে আমরা আপনার থেকে এমন সব বিষয় শিখবো যা আল্লাহ আপনাকে শিখিয়েছেন। তিনি বললেন, “তোমরা অমুক অমুক দিন সমবেত হও।” কাজেই সে সে দিন মহিলারা সমবেত হলেন। নবী করীম (সা) তাদের কাছে এলেন এবং আল্লাহ তাঁকে যা শিখিয়েছেন তিনি তাদেরকে তা শিখালেন। তারপর বললেনঃ “তোমাদের মধ্যে যে মহিলার তিনটি সন্তান মারা যাবে, তারা তার জন্য জাহান্নাম থেকে বাধা হবে। একজন বললেনঃ “আর যদি দু’টি হয় তবুও?” রাসূলুল্লাহ (সা) বললেনঃ “যদি দু’টি হয় তবুও।” (বুখারী ও মুসলিম)


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?