স্বামী স্ত্রীকে সালাম করা, মাহ্‌রাম মহিলাদের সালাম করা, ফিত্‌নার আশংকা না থাকলে অপরিচিতা মহিলাদের সালাম করা এবং এ শর্তে মহিলাদের মাহরাম নয় এমন পুরুষদের সালাম করার বর্ণনা

স্ত্রী এবং মুহরিম মহরিম মহিলাকে সালাম করা এবং ফিতনার আশঙ্কা না থাকলে পর নারীর সাথে উভয় পক্ষের সালাম বিনিময় বৈধ

৮৬৩. সাহল ইবনে সা’দ (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, আমাদের মধ্যে এক মহিলা ছিল, অন্য এক বর্ণনায় আমাদের মধ্যে এক বৃদ্ধা মহিলা ছিল, সে বীটের শিকড় নিয়ে হাঁড়িতে রান্না করত, তারপর যবের দানা পিষে তার মধ্যে ঢেলে দিত। আমরা জুমু’আর নামায পড়ে ফেরার পথে তাকে সালাম করতাম। সে এগুলো আমাদের পরিবেশন করত।

ইমাম বুখারী হাদীসটি বর্ণনা করেছেন। (আরবী) অর্থ যব, গম ইত্যাদি পিষা।

৮৬৪. উম্মু হানী ফাখিতা বিনতে আবু তালিব (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, মক্কা বিজয়ের দিন আমি নবী (সা)-এর কাছে এলাম। তিনি গোসল করছিলেন এবং ফাতিমা একটি কাপড় দিয়ে তাঁকে আড়াল করে রেখেছিলেন। আমি তাঁকে সালাম করলাম। তিনি অবশিষ্ট হাদীস বর্ণনা করেন।

ইমাম মুসলিম হাদীসটি রিওয়ায়াত করেছেন।

৮৬৫. আসমা বিনতে ইয়াযীদ (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সা) আমাদের মেয়েদের একটি দলের কাছ দিয়ে গেলেন। তিনি আমাদের সালাম করলেন।

ইমাম আবু দাঊদ ও ইমাম তিরমিযী হাদীসটি বর্ণনা করেছেন। ইমাম তিরমিযী এটিকে হাসান হাদীস বলেছেন। হাদীসটির মূল পাঠ আবু দাঊদের। আর তিরমিযীর মূল পাঠ হলঃ একদিন রাসূল (সা) মসজিদের দিকে যাচ্ছিলেন। একদল মহিলা উপবিষ্ট ছিল। তিনি হাতের ইশারায় তাদেরকে সালাম করেন।

Was this article helpful?

Related Articles

Leave A Comment?