অনুমতি প্রার্থী সংক্রান্ত বর্ণনা

যে ব্যক্তি অনুমতি চায় তাকে যখন জিজ্ঞেস করা হয় তুমি কে? তখন সে যেন নিজের পরিচিত উপনাম কিংবা নাম বলে আর যেন শুধু আমি বলে ক্ষান্ত না হয়।

৮৭৪. আনাস (রা) তাঁর মিরাজ সম্পর্কিত মশহুর হাদীসে বলেছেন, রাসূলুল্লাহ (সা) বলেছেনঃ তারপর জিবরীল (আ) আমাকে নিয়ে দুনিয়ার (বা নিকটবর্তী) আকাশের দিকে উঠলেন এবং দরজা খুলতে বলেন। তখন জিজ্ঞেস করা হলঃ কে? তিনি বলেনঃ জিবরীল। জিজ্ঞেস করা হলঃ আপনার সাথে কে? তিনি জবাব দিলেনঃ মুহাম্মদ (সা)।  তারপর তিনি (আমাকে নিয়ে) উঠলেন দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও সমস্ত আকাশে এবং প্রত্যেক আকাশের দরজায় জিজ্ঞেস করা হলঃ কে এবং জবাবে তিনি বলেনঃ জিবরীল।

ইমাম বুখারী ও ইমাম মুসলিম হাদীসটি রিওয়ায়াত করেছেন।

৮৭৫. আবু যার (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি এক রাতে বাইরে বের হয়ে দেখলাম রাসূলুল্লাহ (সা) একাকী হাঁটছেন। আমিও চাঁদের ছায়ায় চলতে লাগলাম। তিনি ফিরে আমাকে দেখে বললেনঃ কে? আমি জবাব দিলামঃ আবু যার।

ইমাম বুখারী ও ইমাম মুসলিম হাদীসটি রিওয়ায়াত করেছেন।

৮৭৬. উম্মু হানী (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সা)-এর কাছে এলাম। তিনি গোসল করছিলেন এবং ফাতিমা তাঁকে আড়াল করে রাখছিলেন। তিনি জিজ্ঞেস করলেনঃ কে এল? আমি জবাব দিলাম, আমি উম্মু হানী।

ইমাম বুখারী ও ইমাম মুসলিম হাদীসটি বর্ণনা করেছেন।

৮৭৭. জাবির (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নবী (সা)-এর কাছে এসে দরজায় টোকা দিলাম। তিনি জিজ্ঞেস করেনঃ কে? আমি জবাব দিলাম, আমি। তিনি বলেনঃ আমি আমি! যেন তিনি এ জবাব অপছন্দ করলেন।

ইমাম বুখারী ও ইমাম মুসলিম হাদীসটি উদ্ধৃত করেছেন।

Was this article helpful?

Related Articles

Leave A Comment?