পরচুলা লাগানোর কাজ করা বা নিজে লাগানো উলকির কাজ করা বা নিজে লাগানো, ভ্রু চিকন করা এবং আল্লাহ্‌র সৃষ্টির পরিবর্তন করা হারাম।

১৩৭৫. আসমা বিন্তে আবু বকর [রাদি.] হইতে বর্ণিতঃ

এক মহিলা নাবী [সাঃআঃ]-কে জিজ্ঞেস করিল, হে আল্লাহর রসূল ! আমার এক মেয়ের বসন্ত রোগ হয়ে মাথার চুল পড়ে গেছে। আমি তাকে বিয়ে দিয়েছি। তার মাথায় কি পরচুলা লাগাব? তিনি বলেন, পরচুলা লাগিয়ে দেয় ও পরচুলা লাগিয়ে নেয় এমন নারীকে আল্লাহ অভিশাপ দিয়েছেন।

[বোখারী পর্ব ৭৮ অধ্যায় ৮৫ হাঃ ৫৯৪১; মুসলিম ৩৭/৩৩] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৭৬. আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, কোন এক আনসারী মহিলা তার মেয়েকে শাদী দিলেন। কিন্তু তার মাথার চুলগুলো উঠে যেতে লাগল। এরপর সে নাবী [সাঃআঃ]-এর কাছে এসে এ ঘটনা বর্ণনা করে বলিল, আমার স্বামী আমাকে বলেছে আমি যেন আমার মেয়ের মাথায় কৃত্রিম চুল পরিধান করিয়ে দেই। তখন নাবী [সাঃআঃ] বলিলেন, না তা করো না, কারণ, আল্লাহ্ তাআলা এ ধরনের মহিলাদের ওপর লানত বর্ষণ করে থাকেন, যারা মাথায় কৃত্রিম চুল পরিধান করে।

[বোখারী পর্ব ৬৭ অধ্যায় ৯৫ হাদীস নং ৫২০৫; মুসলিম ৩৭/৩৩ হাঃ ] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৭৭.আবদুল্লাহ্ ইবনে মাসউদ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আল্লাহ্ লানাত করিয়াছেন ঐ সমস্ত নারীর প্রতি যারা অন্যের শরীরে উল্কি অংকণ করে, নিজ শরীরে উল্কি অংকণ করায়, যারা সৌন্দর্যের জন্য ভূরু-চুল উপড়িয়ে ফেলে ও দাঁতের মাঝে ফাঁক সৃষ্টি করে। সে সব নারী আল্লাহ্‌র সৃষ্টিতে বিকৃতি আনয়ন করে। এরপর বানী আসাদ গোত্রের উম্মে ইয়াকূব নামের এক মহিলার কাছে এ সংবাদ পৌঁছলে সে এসে বলিল, আমি জানতে পারলাম, আপনি এরকম এরকম মহিলাদের প্রতি লানত করছেন। তিনি বলিলেন, আমি তার প্রতি লানত করব না কেন? তখন মহিলা বলিল, আমি দু ফলকের মাঝে যা আছে তা [পূর্ণ কুরআন] পড়েছি। কিন্তু আপনি যা বলেছেন, তা তো এতে পাইনি। আবদুল্লাহ্ [রাদি.] বলিলেন, যদি তুমি কুরআন পড়তে তাহলে অবশ্যই তা পেতে, তুমি কি পড়নি? রসূল [সাঃআঃ] তোমাদেরকে যা দেন তা তোমরা গ্রহণ কর এবং যা থেকে তোমাদেরকে নিষেধ করেন তা হইতে বিরত থাক। মহিলাটি বলিল, হাঁ নিশ্চয়ই পড়েছি। আবদুল্লাহ্ [রাদি.] বলিলেন, রসূল [সাঃআঃ] এ কাজ করিতে নিষেধ করিয়াছেন। তখন মহিলা বলিল, আমার মনে হয় আপনার পরিবারও এ কাজ করে। তিনি বলিলেন, তুমি যাও এবং ভালভাবে দেখে এসো। এরপর মহিলা গেল এবং ভালভাবে দেখে এলো। কিন্তু তার দেখার কিছুই দেখিতে পেলো না। তখন আবদুল্লাহ্ [রাদি.] বলিলেন, যদি আমার স্ত্রী এমন করত, তবে সে আমার সঙ্গে একত্র থাকতে পারত না।

[বোখারী পর্ব ৬৫ সূরা [৫৯] আল-হাশর অধ্যায় ৪ হাদীস নং ৪৮৮৬; মুসলিম ৩৭/৩৩, হাঃ ২১২৫] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৭৮. হুমায়দ ইবনি আবদুর রাহমান [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

তিনি মুআবিয়া ইবনি আবু সুফ্ইয়ান [রাদি.]-কে বলিতে শুনেছেন যে, তার হাজ্জ পালনের বছর মিম্বরে নববীতে উপবিষ্ট অবস্থায় তাহাঁর দেহরক্ষীদের কাছ থেকে মহিলাদের একগুচ্ছ চুল নিজ হাতে নিয়ে তিনি বলেন যে, হে মীনাবাসী! কোথায় তোমাদের আলিম সমাজ? আমি নাবী [সাঃআঃ]-কে এ রকম পরচুলা ব্যবহার হইতে নিষেধ করিতে শুনিয়াছি। তিনি বলেছেন, বনী ইসরাঈল তখনই ধ্বংস হয়, যখন তাহাদের মহিলাগণ এ ধরনের পরচুলা ব্যবহার করিতে শুরু করে।

[বোখারী পর্ব ৬০ অধ্যায় ৫৪ হাদীস নং ৩৪৬৮; মুসলিম ৩৭/৩৩ হাঃ ২১২৭] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

 

Was this article helpful?

Related Articles