নাবী [সাঃআঃ] বানী হাশিম ও বানী মুত্তালিবের জন্য হাদিয়া গ্রহণ করা বৈধ, যদিও হাদিয়াদাতা সদাকাহর মাধ্যমে ঐ মালের মালিক হয়ে থাকে এবং ঐ জিনিসের বর্ণনা যে, সদাকাহ গ্রহীতা যখন তা গ্রহণ করে তখন সেটা সদাকাহর হুকুম হইতে মুক্ত হয়ে যায় এবং তা প্রত্যেক ঐ ব্যক্তির জন্য হালাল হয়ে যায় যাদের জন্য সদাকাহ গ্রহণ করা হারাম।

৬৪৮. আনাস [রাদি.] হইতে বর্ণিতঃ

বারীরাহ [রাদি.]-কে সদাকাহকৃত গোশতের কিছু আল্লাহর রসূল [সাঃআঃ]-কে দেয়া হল। তিনি বলিলেন, তা বারীরাহর জন্য সদাকাহ এবং আমাদের জন্য হাদিয়া।

[বোখারী পর্ব ২৪ : /৬২ হাঃ ১৪৯৫, মুসলিম ১২/৫২, হাঃ ১০৭৪] জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৬৪৯. উম্মু আতিয়্যাহ আনসারীয়াহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ] আয়িশাহ্ [রাদি.]-এর নিকট গিয়ে বললেনঃ তোমাদের কাছে [খাবার] কিছু আছে কি? আয়িশাহ্ [রাদি.] বললেনঃ না, তবে আপনি সদাকাহস্বরূপ নুসাইবাহকে বকরীর যে গোশত পাঠিয়েছিলেন, সে তার কিছু পাঠিয়ে দিয়েছিল [তাছাড়া কিছু নেই। তখন নাবী [সাঃআঃ] বললেনঃ সদাকাহ তার যথাস্থানে পৌঁছেছে।

[বোখারী পর্ব ২৪ : /৬২ হাঃ ১৪৯৪, মুসলিম হাঃ] জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

 

Was this article helpful?

Related Articles