সালাত আদায়কারীর সুতরা বা (বেড়া দণ্ড) প্রসঙ্গে

২৭৮. ইবনু ’উমার (রাযি.) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদের দিন যখন বের হতেন তখন তাঁর সম্মুখে ছোট নেযা (বল্লম) পুঁতে রাখতে নির্দেশ দিতেন। সেদিকে মুখ করে তিনি সালাত আদায় করতেন। আর লোকজন তাঁর পেছনে দাঁড়াতো। সফরেও তিনি তাই করতেন। এ হতে শাসকগণও এ পন্থা অবলম্বন করেছেন।

সহীহুল বুখারী, পৰ্ব ৮ : সালাত, অধ্যায় ৯০, হাঃ ৪৯৪; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৪৭, হাঃ ৫০১


২৭৯. ইব্নু ’উমার (রাযি.) হতে বর্ণিত, নবী  তাঁর উটনীকে সামনে রেখে সালাত আদায় করতেন। (বুখারী পর্ব ৮ঃ /৯৮ হাঃ ৫০৭, মুসলিম ৪/৪৭, হাঃ ৫০২)

সহীহুল বুখারী, পৰ্ব ৮ : সালাত, অধ্যায় ৯৮, হাঃ ৫০৭; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৪৭, হাঃ ৫০২


২৮০. আবূ জুহায়ফাহ (রাযি.) হতে বর্ণিত যে, তিনি বিলাল (রাযি.)-কে আযান দিতে দেখেছেন। (এরপর তিনি বলেন) তাই আমি তাঁর (বিলালের) ন্যায় আযানের মাঝে মুখ এদিক সেদিক (ডানে-বামে) ফিরাই।

সহীহুল বুখারী, পৰ্ব ১০: আযান, অধ্যায় ১৯, হাঃ ৬৩৪; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৪৭, হাঃ ৫০৩


২৮১. আবূ জুহায়ফাহ (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেনঃ আমি আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে চামড়ার একটি লাল তাঁবুতে দেখলাম এবং তাঁর জন্য উযূর পানি নিয়ে বিলাল (রাযি.)-কে উপস্থিত দেখলাম। আর লোকেরা তাঁর উযূর পানির জন্যে প্রতিযোগিতা করছে। কেউ সামান্য পানি পাওয়া মাত্র তা দিয়ে শরীর মুছে নিচ্ছে। আর যে পায়নি সে তার সাথীর ভিজা হাত হতে নিয়ে নিচ্ছে। অতঃপর বিলাল (রাযি.) রাসূলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর একটি লৌহফলকযুক্ত ছড়ি নিয়ে এসে তা মাটিতে পুঁতে দিলেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একটা লাল ডোরাযুক্ত পোশাক পরে বের হলেন, তাঁর তহবন্দ কিঞ্চিৎ উঁচু করে পরা ছিল। সে ছড়িটি সামনে রেখে লোকদের নিয়ে দু’রাক’আত সালাত আদায় করলেন। আর মানুষ ও জন্তু-জানোয়ার ঐ ছড়িটির বাইরে চলাফেলা করছিলো।

সহীহুল বুখারী, পৰ্ব ৮ : সালাত, অধ্যায় ১৭, হাঃ ৩৭৬; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৪৭, হাঃ ৫০৩


২৮২. আবদুল্লাহ্ ইবনু ’আব্বাস (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেনঃ আমি সাবালক হবার নিকটবর্তী বয়সে একদা একটি গাধির উপর আরোহিত অবস্থায় এলাম। আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তখন মিনায় সালাত আদায় করছিলেন তার সামনে কোন দেয়াল না রেখেই। তখন আমি কোন এক কাতারের সামনে দিয়ে অতিক্রম করলাম এবং গাধিটিকে বিচরণের জন্য ছেড়ে দিলাম। আমি কাতারের ভেতর ঢুকে পড়লাম কিন্তু এতে কেউ আমাকে নিষেধ করেননি।

সহীহুল বুখারী, পর্ব ৩; আল-‘ইলম (ধর্মীয় জ্ঞান), অধ্যায় ১৮, হাঃ ৭৬; মুসলিম, পৰ্ব ৪ : সালাত, অধ্যায় ৪৭, হাঃ ৫০৪

Was this article helpful?

Related Articles