সাপ ও এ জাতীয় জীব হত্যা করা।

১৪৪১. ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি নাবী [সাঃআঃ]-কে মিম্বারের উপর ভাষণ দানের সময় বলিতে শুনেছেন, সাপ মেরে ফেল। বিশেষ করে মেরে ফেল ঐ সাপ, যার মাথার উপর দুটো সাদা রেখা আছে এবং লেজ কাটা সাপ। কারণ এ দু প্রকারের সাপ চোখের জ্যোতি নষ্ট করে দেয় ও গর্ভপাত ঘটায়।

আবদুল্লাহ [রাদি.] বলিলেন, একদা আমি একটি সাপ মারার জন্য তার পিছু ধাওয়া করছিলাম। এমন সময় আবু লুবাবা [রাদি.] আমাকে ডেকে বলিলেন, সাপটি মেরো না। তখন আমি বললাম, আল্লাহর রসূল [সাঃআঃ] সাপ মারার জন্য আদেশ দিয়েছেন। তিনি বলিলেন, এরপরে নাবী [সাঃআঃ] যে সাপ ঘরে বাস করে থাকে যাকে আওয়ামির বলা হয় এমন সাপ মারতে নিষেধ করিয়াছেন।

অন্য বর্ণনায় রয়েছে, ইবনি উমার [রাদি.] বলেছেন, আমাকে দেখেছেন আবু লুবাবা [রাদি.] অথবা যায়দ ইবনি খাত্তাব [রাদি.]।

[বোখারী পর্ব ৫৯ অধ্যায় ১৪ হাদীস নং ৩২৯৭-৩২৯৯; মুসলিম ৩৯/৩৯ হাঃ ২২৩৩]


১৪৪২. আবদুল্লাহ ইবনি মাসউদ [রাদি.] হইতে বর্ণিতঃ

এক গুহার মধ্যে আমরা রাসূলুল্লাহ [সাঃআঃ] এর সাথে ছিলাম। এমন সময় তাহাঁর প্রতি অবতীর্ণ হলো সূরাহ ওয়াল মুরসলঅহ। আমরা তাহাঁর মুখ থেকে সেটা গ্রহণ করছিলাম। এ সূরাহর তিলাওয়াতে তখনও রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর মুখ সিক্ত ছিল, হঠাৎ একটি সাপ বেরিয়ে এল। রাসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেন, “তোমরা ওটাকে মেরে ফেল।” আব্দুল্লাহ [রাদি.] বলেন, আমরা সেদিকে দৌড়ে গেলাম, কিন্তু সাপটি আমাদের আগে চলে গেল। বর্ণনাকারী বলেন, তখন রাসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেন, ওটা তোমাদের অনিষ্ট হইতে বেঁচে গেল যেমনি তোমরা এর অনিষ্ট হইতে বেঁচে গেলে।

[বোখারী পর্ব ৬৫ সূরা [৭৭] ওয়াল-মুরসালাত অধ্যায় ১ হাদীস নং ৪৯৩১; মুসলিম ৩৯/৩৭, হাঃ ২২৩৪]

Was this article helpful?

Related Articles