সলাতুল খাউফ বা ভয়ের সলাত।

৪৮১. আবদুল্লাহ ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

রাসূলুল্লাহ্ [সাঃআঃ] একদলকে সাথে নিয়ে সলাত আদায় করিয়াছেন। অন্যদরকে রেখেছেন শত্রুর মুকাবিলায়। তারপর সলাতরত দলটি এক রাকআত আদায় করে শত্রুর মুকাবিলায় নিজ সাথীদের স্থানে চলে গেলেন। অতঃপর অন্য দলটি আসলেন। রাসূলুল্লাহ্ [সাঃআঃ] তাহাদেরকে নিয়ে এক রাকআত সলাত আদায় করে সালাম ফিরালেন। এরপর তাঁরা তাহাদের বাকী আরেক রাকআত আদায় করিলেন এবং শত্রুর মুকাবিলায় গিয়ে দাঁড়ালেন। এবার আগের দলটি এসে তাহাদের বাকী রাকআতটি পূর্ণ করিলেন।

[বোখারী পর্ব ৬৪ : /৩১ হাঃ ৪১৩৩, মুসলিম ৬/ ৫৭ হাঃ ৮৩৯] মুসাফির ব্যক্তির নামাজ-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৪৮২. সাহল ইবনি আবু হাসমাহ্ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, [সলাতুল খাওফে] ঈমাম কেবলামুখী হয়ে দাঁড়াবেন। একদল থাকিবেন তাহাঁর সাথে এবং অন্যদল শত্রুদের মুখোমুখী হয়ে তাহাদের মুকাবিলায় দাঁড়িয়ে থাকিবেন। তখন ঈমাম তাহাঁর পেছনের একদল নিয়ে এক রাকআত সলাত আদায় করবেন। এরপর সলাতরত দলটি নিজ স্থানে দাঁড়িয়ে রুকূ ও দু সাজদাসহ আরো এক রাকআত সলাত আদায় করে ঐ দলের স্থানে গিয়ে দাঁড়াবেন। এরপর তারা এলে ঈমাম তাহাদের নিয়ে এক রাকআত সলাত আদায় করবেন। এভাবে ইমামের দুরাকআত সলাত পূর্ণ হয়ে যাবে। আর পিছনের লোকেরা রুকূ সাজদাসহ আরো এক রাকআত সলাত আদায় করবেন।

[বোখারী পর্ব ৬৪ : /৩১ হাঃ ৪১৩১, মুসলিম ৬/ ৫৭ হাঃ ৮৪১] মুসাফির ব্যক্তির নামাজ-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৪৮৩. সলিহ ইবনি খাওয়াত [রাদি.] হইতে বর্ণিতঃ

রায়ী এমন একজন সাহাবী থেকে বর্ণনা করেন যিনি যাতুর রিকার যুদ্ধে রাসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর সাথে সলাতুল খাওফ আদায় করিয়াছেন। তিনি বলেছেন, একদল লোক রাসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর সাথে কাতারে দাঁড়ালেন এবং অপর দলটি থাকলেন শত্রুর সম্মুখীন। এরপর তিনি তার সাথে দাঁড়ানো দলটি নিয়ে এক রাকআত সলাত আদায় করে স্থির হয়ে দাঁড়িয়ে থাকলেন। মুক্তাদীগণ তাহাদের সলাত পূর্ণ করে ফিরে গেলেন এবং শত্রুর সম্মুখে সারিবদ্ধ হয়ে দাঁড়ালেন। এরপর দ্বিতীয় দলটি এলে তিনি তাহাদেরকে নিয়ে অবশিষ্ট রাকআত আদায় করে স্থির হয়ে বসে থাকলেন। এরপর মুক্তাদীগণ তাহাদের নিজেদের সলাত সম্পূর্ণ করলে তিনি তাহাদেরকে নিয়ে সালাম ফিরালেন।

[বোখারী পর্ব ৬৪ : /৩১ হাঃ ৪১২৯, মুসলিম ৬/৫৭, হাঃ ৮৪২] মুসাফির ব্যক্তির নামাজ-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৪৮৪. জাবির [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেছেন, যাতুর রিকার যুদ্ধে আমরা নাবী [সাঃআঃ]-এর সঙ্গে ছিলাম। আমরা একটি ছায়াদার বৃক্ষের কাছে গিয়ে পৌঁছলে নাবী [সাঃআঃ]-এর জন্য আমরা তা ছেড়ে দিলাম। এমন সময় এক মুশরিক ব্যক্তি এসে গাছের সাথে লটকানো নাবী [সাঃআঃ]-এর তরবারীখানা হাতে নিয়ে তা তাহাঁর উপর উঁচিয়ে ধরে বলিল, তুমি আমাকে ভয় পাও কি? তিনি বলিলেন, না। এরপর সে বলিল, এখন তোমাকে আমার হাত থেকে রক্ষা করিবে কে? তিনি বলিলেন, আল্লাহ। এরপর নাবী [সাঃআঃ]-এর সাহাবীগণ তাকে ধমক দিলেন। এরপর সলাত আরম্ভ হলে তিনি সাহাবীদের একটি দলকে নিয়ে দুরাকআত সলাত আদায় করিলেন। তারা এখান থেকে সরে গেলে অপর দলটি নিয়ে তিনি আরো দুরাকআত নামায আদায় করিলেন। এভাবে নাবী [সাঃআঃ]-এর হল চার রাকআত এবং সাহাবীদের হল দুরাকআত সলাত।

[বোখারী পর্ব ৬৪ : /৩১ হাঃ ৪১৩৬, মুসলিম ৬/ ৫৭ হাঃ ৮৪৩] মুসাফির ব্যক্তির নামাজ-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles