সম্ভ্রান্ত বা যে কোন বংশের চোরের হাত কাটা এবং হুদুদের ব্যাপারে সুপারিশ করার নিষিদ্ধতা।

১১০০. আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

মাখযূম গোত্রের এক চোর নারীর ঘটনা কুরাইশের গণ্যমান্য ব্যক্তিবর্গকে অত্যন্ত উদ্বিগ্ন করে তুললো। এ অবস্থায় তারা বলাবলি করিতে লাগল এ ব্যাপারে আল্লাহর রসূল [সাঃআঃ] -এর সঙ্গে কে আলাপ করিতে পারে? তারা বলিল, একমাত্র রসূল [সাঃআঃ] -এর প্রিয়তম ওসামা ইবনি যায়িদ এ ব্যাপারে আলোচনা করার সাহস করিতে পারেন। উসামা নাবী [সাঃআঃ] -এর সঙ্গে কথা বলিলেন। নাবী [সাঃআঃ] বলিলেন, তুমি কি আল্লাহ্‌র নির্ধারিত সীমাঙ্ঘনকারিণীর সাজা মাওকুফের সুপারিশ করছ? অতঃপর নাবী [সাঃআঃ] দাঁড়িয়ে খুত্‌বায় বলিলেন, তোমাদের পূর্বের জাতিসমূহকে এ কাজই ধ্বংস করেছে যে, যখন তাহাদের মধ্যে কোন বিশিষ্ট লোক চুরি করত, তখন তারা বিনা সাজায় তাকে ছেড়ে দিত। অন্যদিকে যখন কোন অসহায় গরীব সাধারণ লোক চুরি করত, তখন তার উপর হদ্ জারি করত। আল্লাহ্‌র কসম, যদি মুহাম্মাদ [সাঃআঃ]-এর কন্যা ফাতিমাহ চুরি করত তাহলে আমি তার অবশ্যই তার হাত কেটে দিতাম।

[বোখারী পর্ব ৬০ অধ্যায় ৫৪ হাদীস নং ৩৪৭৫; মুসলিম ২৯/২ হাঃ ১৬৮৮] মুত্তাফাকুন আলাইহি -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles