সমান সমান পরিমাণ খাদ্যশষ্যের ক্রয়-বিক্রয় ।

১০২৪. আবু হুরাইরাহ্ [রাদি.] হইতে বর্ণিতঃ

আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] এক ব্যক্তিকে খায়বারে তহসীলদার নিযুক্ত করেন। সে জানীব নামক [উত্তম] খেজুর নিয়ে উপস্থিত হলে আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] জিজ্ঞেস করিলেন, খায়বারের সব খেজুর কি এ রকমের? সে বলিল, না, আল্লাহ্‌র কসম, হে আল্লাহ্‌র রসূল ! এরূপ নয়, বরং আমরা দু সা এর পরিবর্তে এ ধরনের এক সা খেজুর নিয়ে থাকি এবং তিন সা এর পরিবর্তে এক দু সা। তখন আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] বলিলেন, এরূপ করিবে না। বরং মিশ্রিত খেজুর দিরহামের বিনিময়ে বিক্রি করে দিরহাম দিয়ে জানীব খেজুর ক্রয় করিবে।

[বোখারী পর্ব ৩৪: /৮৯, হা: ২২০১-২২০২; মুসলিম ২২/১৮, হাঃ ১৫৯৩]


১০২৫. আবু সাঈদ খুদরী [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, বিলাল [রাদি.] কিছু বরনী খেজুর [উন্নতমানের খেজুর] নিয়ে নাবী [সাঃআঃ]-এর কাছে আসেন। নাবী [সাঃআঃ] তাকে জিজ্ঞেস করিলেন, এগুলো কোথায় পেলে? বিলাল [রাদি.] বলিলেন, আমাদের নিকট কিছু নিকৃষ্ট মানের খেজুর ছিল। নাবী [সাঃআঃ]-কে খাওয়ানোর উদ্দেশ্যে তা দু সা-এর বিনিময়ে এক সা কিনেছি। একথা শুনে নাবী [সাঃআঃ] বলিলেন, হায়! হায়! এটাতো একেবারে সুদ! এটাতো একেবারে সুদ! এরূপ করো না। যখন তুমি উৎকৃষ্ট খেজুর কিনতে চাও, তখন নিকৃষ্ট খেজুর ভিন্নভাবে বিক্রি করে দাও। তারপর সে মূল্যের বিনিময়ে উৎকৃষ্ট খেজুর কিনে নাও।

[বোখারী পর্ব ৪০: /১১, হা: ২৩১২; মুসলিম ২২/১৮, হাঃ ১৫৯৪]


১০২৬. আবু সাঈদ খুদরী [রাদি.] হইতে বর্ণিতঃ

আমাদের মিশ্রিত খেজুর দেয়া হতো, আমরা তা দু সা-এর পরিবর্তে তার দু সা বিক্রি করতাম। নাবী [সাঃআঃ] বলিলেন, এক সা-এর পরিবর্তে দু সা এবং এক দিরহামের পরিবর্তে দু দিরহাম বিক্রি করিবে না।

[বোখারী পর্ব ৩৪: /২০, হা: ২০৮০; মুসলিম ২২/১৯, হাঃ ১৫৯৫]


১০২৭. আবু সালিহ যায়য়াত [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি আবু সাঈদ খুদরী [রাদি.]-কে বলিতে শুনলাম, দীনারের বদলে দীনার এবং দিরহামের বদলে দিরহাম [সমান সমান বিক্রি করিবে]। এতে আমি তাঁকে বললাম, ইবনি আব্বাস [রাদি.] তো তা বলেন না? উত্তরে আবু সাঈদ [রাদি.] বলেন, আমি তাঁকে [ইবনি আব্বাসকে] জিজ্ঞেস করেছিলাম যে, আপনি তা নাবী [সাঃআঃ]-এর নিকট হইতে শুনেছেন না আল্লাহ্‌র কিতাবে পেয়েছেন? তিনি বলিলেন, এর কোনটি বলিনি। আপনারাই তো আমার চেয়ে নাবী [সাঃআঃ] সম্পর্কে বেশি জানেন। অবশ্য আমাকে উসামা {ইবনি যায়দ [রাদি.]} জানিয়েছেন যে, নাবী [সাঃআঃ] বলেছেন, বাকী বিক্রি ব্যতীত রিবা হয় না। আবু আবদুল্লাহ [বোখারী] [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, আমি সুলায়মান ইবনি র্হাব [রহমাতুল্লাহি আলাইহি]-কে বলিতে শুনিয়াছি, বাকী বিক্রি ব্যতীত রিবা হয় না, এ কথার অর্থ আমাদের মতে এই যে, সোনা-রূপার বিনিময়ে, গম যবের বিনিময়ে কম-বেশি বেচা-কেনা করাতে দোষের কিছু নেই যদি নগদ হয়, কিন্তু বাকী বেচা-কেনাতে কোন কল্যাণ নেই।

[বোখারী পর্ব ৩৪: /৭৯, হা: ২১৭৮-২১৭৯; মুসলিম ২২/১৮, হাঃ ১৫৯৬]

Was this article helpful?

Related Articles