রসূল (সাঃ)-এর শিশু ও অনাথদের প্রতি অত্যধিক দয়া এবং তাহাঁর বিনয় ও অন্যান্য সদ্ গুণাবলী।

১৪৯৫. আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমরা আল্লাহর রসূল [সাঃআঃ]-এর সঙ্গে আবু সায়ফ্ কর্মকারের নিকট গেলাম। তিনি ছিলেন [নাবী-তনয়] ইব্রাহীম [রাদি.]-এর দুধ সম্পর্কীয় পিতা। আল্লাহর রসূল [সাঃআঃ] ইব্রাহীম [রাদি.]-কে তুলে নিয়ে চুমু খেলেন এবং নাকে-মুখে লাগালেন। অতঃপর [আরেক বার] আমরা তার [আবু সায়ফ্-এর] বাড়িতে গেলাম। তখন ইব্রাহীম [রাদি.] মুমূর্ষু অবস্থায়। এতে আল্লাহর রসূল [সাঃআঃ]-এর উভয় চক্ষু হইতে অশ্র ঝরতে লাগল। তখন আবদুর রহমান ইবনি আওফ [রাদি.] বলিলেন, হে আল্লাহ্‌র রসূল [সাঃআঃ]! আর আপনিও? [ক্রন্দন করছেন?] তখন তিনি বললেনঃ অশ্রু প্রবাহিত হয় আর হৃদয় হয় ব্যথিত। তবে আমরা মুখে তা-ই বলি যা আমাদের রব পছন্দ করেন।[১] আর হে ইব্রাহীম! তোমার বিচ্ছেদে আমরা অবশ্যই শোকসন্তপ্ত।[২]

[বোখারী পর্ব ২৩ অধ্যায় ৪৩ হাদীস নং ১৩০৩; মুসলিম ৪৩/১৫, হাঃ ২৩১৫] ১। হাদীসটি হইতে বিপদে অশ্র ঝরানো আর মহান আল্লাহর নাফরমানী প্রকাশক শব্দাবলী বাদ দিয়ে মুখে শোক প্রকাশ করার অনুমতি পাওয়া যায়, পক্ষান্তরে মহান আল্লাহর নাফরমানী হয় কিংবা তাক্বদীরের প্রতি অসন্তোষ প্রকাশক শব্দাবলী পরিত্যাগ করার তাকীদ দেয়া হয়। ২। এ ধরনের বাকরীতি বিভিন্ন ভাষায় বিদ্যমান আছে। সুতরাং আরবীতে তো থাকিবেই। বিধায় মৃত ব্যক্তিকে সংশোধন করার দলীল হিসাবে নাবী [সাঃআঃ] এর বাণীটি ব্যবহার করার কোনই অবকাশ নেই।


১৪৯৬. আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, এক বেদুঈন নাবী [সাঃআঃ] এর কাছে এসে বললো- আপনারা শিশুদের চুম্বন করে থাকেন, কিন্তু আমরা ওদের চুম্বন করি না। নাবী [সাঃআঃ] বললেনঃ আল্লাহ যদি তোমার অন্তর থেকে রহমত উঠিয়ে নেন, তবে আমি কি তোমার উপর [তা ফিরিয়ে দেয়ার] অধিকার রাখি?

[বোখারী পর্ব ৭৮ অধ্যায় ১৮ হাদীস নং ৫৯৯৮; মুসলিম ৪৩/১৫, হাঃ ২৩১৭]


১৪৯৭. আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ] একবার হাসান ইবনি আলীকে চুম্বন করেন। ঐ সময় তাহাঁর নিকট আক্‌রা ইবনি হাবিস তামীমী [রাদি.] বসা ছিলেন। আক্‌রা ইবনি হাবিস [রাদি.] বললেনঃ আমার দশটি পুত্র আছে, আমি তাহাদের কাউকেই কোন দিন চুম্বন করিনি। রাসূলুল্লাহ [সাঃআঃ] তাহাঁর দিকে তাকালেন, তারপর বললেনঃ যে দয়া করে না, তাকে দয়া করা হয় না।

[বোখারী পর্ব ৭৮ অধ্যায় ১৮ হাদীস নং ৫৯৯৭; মুসলিম ৪৩/১৫, হাঃ ২৩১৮]


১৪৯৮. জারীর ইবনি আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ] বলেছেনঃ যে ব্যক্তি [সৃষ্টির প্রতি] দয়া করে না, [স্রষ্টার পক্ষ থেকে] তার প্রতি দয়া করা হইবে না।

[বোখারী পর্ব ৭৮ অধ্যায় ২৭ হাদীস নং ৬০১৩; মুসলিম ৪৩/১৫, হাঃ ২৩১৯]

Was this article helpful?

Related Articles