রসূলুল্লাহ [সাঃআঃ] এবং তাহাঁর বংশধরদের জন্য যাকাত [গ্রহণ] হারাম। তারা হচ্ছে বানু হাশিম ও বানু মুত্তালিব। এছাড়া অন্যরা নয়।

৬৪৫. আবু হুরাইরা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, খেজুর কাটার মৌসুমে রসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর কাছে [সদাকাহর] খেজুর আনা হতো। অমুকে তার খেজুর নিয়ে আসতো, অমুকে এর খেজুর নিয়ে আসতো। এভাবে আল্লাহর রসূল [সাঃআঃ]-এর কাছে খেজুর স্তূপ হয়ে গেলো। হাসান ও হুসাইন [রাদি.] সে খেজুর নিয়ে খেলতে লাগলেন, তাহাদের একজন একটি খেজুর নিয়ে তা মুখে দিলেন। আল্লাহর রসূল [সাঃআঃ] তার দিকে তাকালেন এবং তার মুখ হইতে খেজুর বের করে বলিলেন, তুমি কি জান না যে, মুহাম্মাদের বংশধর [বনূ হাশিম] সদাকাহ ভক্ষণ করে না।

[বোখারী পর্ব ২৪ : /৫৭ হাঃ ১৪৮৫, মুসলিম ১২/৫০, হাঃ ১০৬৯] জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৬৪৬. আবু হুরাইরা [রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ] বলেছেন, আমি আমার ঘরে ফিরে যাই, আমার বিছানায় খেজুর পড়ে থাকতে দেখি। খাওয়ার জন্য আমি তা তুলে নেই। পরে আমার ভয় হয় যে, হয়ত তা সদাকাহর খেজুর হইবে, তাই আমি তা রেখে দেই।

[বোখারী পর্ব ৪৫ : /৪৫ হাঃ ২৪৩২, মুসলিম ১২/৫০, হাঃ ১০৭১] জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৬৪৭. আনাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, [একদা] পথ অতিক্রমকালে নাবী [সাঃআঃ] পড়ে থাকা একটি খেজুর দেখে বলিলেন, এটা যদি সদাকাহর খেজুর বলে সংশয় না থাকতো, তবে আমি তা খেতাম। আবু হুরাইরা [রাদি.] সূত্রে হাম্মাম [রহমাতুল্লাহি আলাইহি] নাবী [সাঃআঃ] হইতে বর্ণনা করেন যে, তিনি বলেছেন, আমার বিছানায় পড়ে থাকা খেজুর আমি খাই

। [বোখারী পর্ব ৩৪ : /৪ হাঃ ২০৫৫, মুসলিম ১২/৫০, হাঃ ১০৭১] জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

 

Was this article helpful?

Related Articles