যে ঘরে কুকুর ও ছবি আছে সে ঘরে মালাইকাহ প্রবেশ করে না।

১৩৬৩. আবু ত্বলহা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি আল্লাহর রসূল [সাঃআঃ]-কে বলিতে শুনিয়াছি, যে বাড়িতে কুকুর থাকে আর প্রাণীর ছবি থাকে সেথায় ফেরেশতা প্রবেশ করে না।

[বোখারী পর্ব ৫৯ অধ্যায় ৭ হাদীস নং ৩২২৫; মুসলিম ৩৭/২৬ হাঃ ২১০৬] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৬৪. আবু ত্বলহা [রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ] বলেছেন, যে বাড়িতে প্রাণীর ছবি থাকে সেখানে ফেরেশতা প্রবেশ করে না। বুস্‌র [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, অতঃপর যায়িদ ইবনি খালিদ [রাদি.] রোগাক্রান্ত হন। আমরা তাহাঁর সেবার জন্য গেলাম। তখন আমরা তাহাঁর ঘরে একটি পর্দায় কিছু ছবি দেখিতে পেলাম। তখন আমি [বুস্‌র] ওবায়দুল্লাহ খাওলানী [রহমাতুল্লাহি আলাইহি]-কে জিজ্ঞেস করলাম, ইনি কি আমাদের নিকট ছবি সম্পর্কীত হাদীস বর্ণনা করেননি? তখন তিনি বলিলেন, তিনি বলেছেন, প্রাণীর; তবে কাপড়ের মধ্যে কিছু অংকণ করা নিষিদ্ধ নয়, তুমি কি তা শুননি? আমি বললাম, না। তিনি বলিলেন, হ্যাঁ, তিনি তা বর্ণনা করিয়াছেন।

[বোখারী পর্ব ৫৯ অধ্যায় ৭ হাদীস নং ৩২২৬; মুসলিম ৩৭/২৬ হাঃ ২১০৬] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৬৫. আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ] [তাবূক যুদ্ধের] সফর থেকে প্রত্যাগমন করিলেন। আমি আমার কক্ষে পাতলা কাপড়ের পর্দা টাঙিয়েছিলাম। তাতে ছিল [প্রাণীর] অনেকগুলো ছবি। রাসূলুল্লাহ [সাঃআঃ] যখন এটা দেখলেন, তখন তা ছিঁড়ে ফেললেন এবং বললেনঃ ক্বিয়ামাতের দিন সে সব মানুষের সবচেয়ে কঠিন আযাব হইবে, যারা আল্লাহ্‌র সৃষ্টির [প্রাণীর] অনুরূপ তৈরী করিবে। আয়েশা [রাদি.] বলেনঃ এরপর আমরা তা দিয়ে একটি বা দুটি বসার আসন তৈরী করি।

[বোখারী পর্ব ৭৭ অধ্যায় ৯১ হাদীস নং ৫৯৫৪; মুসলিম ৩৭/২৬, হাঃ ২১০৭] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৬৬. উম্মুল মুমিনীন আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, তিনি একটি ছবিওয়ালা বালিশ ক্রয় করেন। আল্লাহর রসূল [সাঃআঃ] তা দেখিতে পেয়ে দরজায় দাঁড়িয়ে গেলেন, ভিতরে প্রবেশ করিলেন না। আমি তাহাঁর চেহারায় অসন্তুষ্টির ভাব দেখিতে পেলাম। তখন বললাম, হে আল্লাহর রসূল [সাঃআঃ]! আমি আল্লাহ ও তাহাঁর রাসূলের কাছে তাওবাহ করছি। আমি কী অপরাধ করেছি? তখন আল্লাহর রসূল [সাঃআঃ] বলিলেন, এ বালিশের কী ব্যাপার? আয়েশা [রাদি.] বলেন, আমি বললাম, আমি এটি আপনার জন্য ক্রয় করেছি, যাতে আপনি টেক লাগিয়ে বসতে পারেন। তখন আল্লাহর রসূল [সাঃআঃ] বলিলেন, এই ছবি তৈরিকারীদের ক্বিয়ামাতের দিন শাস্তি দেয়া হইবে। তাহাদের বলা হইবে, তোমরা যা তৈরী করেছিলে, তা জীবিত কর। তিনি আরো বলেন, যে ঘরে এ সব ছবি থাকে, সে ঘরে [রহমতের] মালাইকা প্রবেশ করেন না।

[বোখারী পর্ব ৩৬ অধ্যায় ৪০ হাদীস নং ২১০৫; মুসলিম ৩৭/২৬, হাঃ ২১০৭] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৬৭. আবদুল্লাহ ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

রাসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেন, যারা এই ছবি তৈরী করে তাহাদেরকে কিয়ামাত দিবসে শাস্তি প্রদান করা হইবে এবং বলা হইবে তোমরা যা তৈরী করেছিলে তাতে জীবন দান কর।

[বোখারী পর্ব ৭৭ অধ্যায় ৮৯ হাদীস নং ৫৯৫১; মুসলিম ৩৭/২৬ হাঃ ২১০৮] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৬৮. আবদুল্লাহ ইবনি মাসউদ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি নাবী [সাঃআঃ]-কে বলিতে শুনিয়াছি, [ক্বিয়ামাতের দিন] মানুষের মধ্যে সবচেয়ে কঠিন শাস্তি হইবে তাহাদের, যারা ছবি বানায়।

[বোখারী পর্ব ৭৭ অধ্যায় ৮৯ হাদীস নং ৫৯৫০; মুসলিম ৩৭/২৬, হাঃ ২১০৯] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৬৯. সাঈদ ইবনি আবুল হাসান [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি ইবনি আব্বাস [রাদি.]-এর নিকট উপস্থিত ছিলাম, এমন সময়ে তাহাঁর কাছে এক ব্যক্তি এসে বলিল, হে আবু আব্বাস! আমি এমন ব্যক্তি যে, আমার জীবিকা হস্তশিল্পে। আমি এসব ছবি তৈরী করি। ইবনি আব্বাস তাঁকে বলেন, [এ বিষয়ে] আল্লাহর রসূল [সাঃআঃ]-কে আমি যা বলিতে শুনিয়াছি, তাই তোমাকে শোনাব। তাঁকে আমি বলিতে শুনিয়াছি, যে ব্যক্তি কোন ছবি তৈরী করে আল্লাহ তাআলা তাকে শাস্তি দিবেন, যতক্ষণ না সে তাতে প্রাণ সঞ্চার করে। আর সে তাতে কখনো প্রাণ সঞ্চার করিতে পারবে না। [এ কথা শুনে] লোকটি ভীষণভাবে ভয় পেয়ে গেল এবং তার চেহারা ফ্যাকাশে হয়ে গেল। এতে ইবনি আব্বাস [রাদি.] বলিলেন, আক্ষেপ তোমার জন্য, তুমি যদি এ কাজ না-ই ছাড়তে পার, তবে এ গাছপালা এবং যে সকল বস্তুতে প্রাণ নেই, তা তৈরী করিতে পার।

[বোখারী পর্ব ৩৪ অধ্যায় ১০৪ হাদীস নং ২২২৫; মুসলিম ৩৭/২৬, হাঃ ২১১০] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৭০. আবু যুরআ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি আবু হুরাইরাহ [রাদি.]-এর সাথে মাদীনাহর এক ঘরে প্রবেশ করি। ঘরের উপরে এক ছবি নির্মাতাকে তিনি ছবি তৈরী করিতে দেখলেন। তিনি বললেনঃ আমি রাসূলুল্লাহ [সাঃআঃ]-কে বলিতে শুনিয়াছি: [আল্লাহ বলেছেন] ঐ ব্যক্তির চেয়ে অধিক যালিম আর কে, যে আমার সৃষ্টির অনুরূপ কোন কিছু সৃষ্টি করিতে যায়? তা হলে তারা একটি দানা সৃষ্টি করুক অথবা একটি অণু পরিমাণ কণা সৃষ্টি করুক?

[বোখারী পর্ব ৭৭ অধ্যায় ৯০ হাদীস নং ৫৯৫৩; মুসলিম ৩৭/২৬, হাঃ ২১১১] অলঙ্কার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles