মুহরিম ব্যক্তির জন্য হাজ্জ অথবা উমরাহ্‌তে কী কী বৈধ আর কী কী অবৈধ এবং তার জন্য সুগন্ধি জাতীয় জিনিস ব্যবহার করা হারাম হওয়ার বর্ণনা।

৭৩১. আবদুল্লাহ ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

এক ব্যক্তি বললঃ হে আল্লাহ্‌র রসূল! মুহরিম লোক কী কী পোশাক পরবে? আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] বললেনঃ তোমরা [ইহরাম অবস্থায়] জামা, পাগড়ী, পায়জামা, টুপি ও মোজা পরবে না। তবে যে ব্যক্তির জুতা নেই, সে কেবল মোজা পরতে পারবে, কিন্তু উভয় মোজা টাখনুর নীচ থেকে কেটে ফেলবে। আর যাফরান ও ওয়ারস রং যাতে লেগেছে, এমন কাপড় পরবে না।

[বোখারী পর্ব ২৫ : /২১ হাঃ ৫৮০৩, মুসলিম হাঃ] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৭৩২. ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি নাবী [সাঃআঃ]-কে মুহরিমদের উদ্দেশে আরাফাতে ভাষণ দিতে শুনিয়াছি। তিনি বলেছেনঃ যার চপ্পল নেই সে মোজা পরিধান করিবে আর যার লুঙ্গি নেই সে পায়জামা পরিধান করিবে

। [বোখারী পর্ব ২৮ : /১৫ হাঃ ১৮৪১, মুসলিম ১৫/১, হাঃ ১১৭৮] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৭৩৩. সাফ্ওয়ান ইবনি ইয়ালা [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

ইয়ালা [রাদি.] উমার [রাদি.]-কে বলিলেন, নাবী [সাঃআঃ]-এর উপর ওয়াহী অবতরণ মুহূর্তটি আমাকে দেখাবেন। তিনি বলেন, নাবী [সাঃআঃ] জিরানা নামক স্থানে অবস্থান করছিলেন, তাহাঁর সঙ্গে কিছু সংখ্যক সহাবী ছিলেন। এমন সময় এক ব্যক্তি এসে বলিলেন, হে আল্লাহর রসূল! কোন ব্যক্তি সুগন্ধিযুক্ত পোশাক পরে উমরাহর ইহরাম বাঁধলে তার সম্পর্কে আপনার অভিমত কী? নাবী [সাঃআঃ] কিছুক্ষণ নীরব রইলেন। এরপর তাহাঁর নিকট ওহী আসল। উমার [রাদি.] ইয়ালা [রাদি.]-কে ইঙ্গিত করায় তিনি সেখানে উপস্থিত হলেন। তখন একখণ্ড কাপড় দিয়ে নাবী [সাঃআঃ]র উপর ছায়া করা হয়েছিল, ইয়ালা [রাদি.] মাথা প্রবেশ করিয়ে দেখিতে পেলেন, নাবী [সাঃআঃ]-এর মুখমণ্ডল লাল বর্ণ, তিনি সজোরে শ্বাস গ্রহণ করছেন। এরপর সে অবস্থা দূর হলো। তিনি বললেনঃ উমরাহ সম্পর্কে প্রশ্নকারী কোথায়? প্রশ্নকারীকে উপস্থিত করা হলে তিনি বললেনঃ তোমার শরীরের সুগন্ধি তিনবার ধুয়ে ফেল ও জুব্বাটি খুলে ফেল এবং হাজ্জে যা করে থাক উমরাহইতেও তাই কর।

[বোখারী পর্ব ২৫ : /১৭ হাঃ ১৫৩৬, মুসলিম ১৫/১, হাঃ ১১৮০] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles