মাদক দ্রব্যের ক্রয়-বিক্রয়, মৃত জন্তু, শুকর ও মূর্তি বিক্রি হারাম ।

১০১৮. জাবির ইবনি আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি আল্লাহ্‌র রসূল [সাঃআঃ]-কে মাক্কাহ বিজয়ের বছর মাক্কাহ্য় অবস্থানকালে বলিতে শুনেছেনঃ আল্লাহ্‌ তাআলা ও তাহাঁর রসূল [সাঃআঃ] শরাব, মৃত জন্তু, শূকর ও মূর্তি কেনা-বেচা হারাম করে দিয়েছেন। তাঁকে জিজ্ঞেস করা হলো, হে আল্লাহ্‌র রসূল ! মৃত জন্তুর চর্বি সম্পর্কে আপনি কী বলেন? তা দিয়ে তো নৌকায় প্রলেপ দেয়া হয় এবং চামড়া তৈলাক্ত করা হয় আর লোকে তা দ্বারা চেরাগ জ্বালিয়ে থাকে। তিনি বলিলেন, না, তাও হারাম। তারপর আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] বলেন, আল্লাহ্‌ তাআলা ইয়াহূদীদের বিনাশ করুন। আল্লাহ্‌ যখন তাহাদের জন্য মৃতের চর্বি হারাম করে দেন, তখন তারা তা গলিয়ে বিক্রি করে মূল্য ভোগ করে। আবু আসিম [রহমাতুল্লাহি আলাইহি] ……. আতা [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিত, তিনি বলেন, আমি জাবির [রাদি.]-কে [হাদীসটি] নাবী [সাঃআঃ] হইতে বর্ণনা করিতে শুনিয়াছি।

[বোখারী পর্ব ৩৪: /১১২, হা: ২২৩৬; মুসলিম ২২/১৩, হাঃ ১৫৮১]


১০১৯. ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, ইবনি খাত্তাব [রাদি.]-এর নিকট সংবাদ পৌঁছল যে, অমুক ব্যক্তি শরাব বিক্রি করেছে। তিনি বলিলেন, আল্লাহ্‌ তাআলা অমুকের বিনাশ করুন। সে কি জানে না যে, আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] বলেছেন, আল্লাহ্‌ তাআলা ইয়াহূদীদের সর্বনাশ করুন, তাহাদের জন্য চর্বি হারাম করা হয়েছিল; কিন্তু তারা তা গলিয়ে বিক্রি করে।

[বোখারী পর্ব ৩৪: /১০৩, হা: ২২২৩; মুসলিম ২২/১৩, হাঃ ১৫৮২]


১০২০. আবু হুরাইরাহ্ [রাদি.] হইতে বর্ণিতঃ

আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] বলেছেন, আল্লাহ্‌ তাআলা ইয়াহূদীদের বিনাশ করুন। তাহাদের জন্য চর্বি হারাম করা হয়েছে। তারা তা [গলিয়ে] বিক্রি করে তার মূল্য ভোগ করে।

[বোখারী পর্ব ৩৪: /১০৩, হা: ২২২৪; মুসলিম ২২/১৩, হাঃ ১৫৮৩]

Was this article helpful?

Related Articles