ফজরের ও মাগরিবের সালাতে কিরাআত

২৬২. আবূ বারযাহ (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন সময় ফজরের সালাত আদায় করতেন, যখন আমাদের একজন তার পার্শ্ববর্তী অপরজনকে চিনতে পারতো। আর এ সালাতে তিনি ষাট হতে একশ’ আয়াত তিলাওয়াত করতেন এবং যুহরের সালাত আদায় করতেন যখন সূর্য পশ্চিম দিকে ঢলে পড়তো। তিনি ’আসরের সালাত আদায় করতেন এমন সময় যে, আমাদের কেউ মদীনার শেষ প্রান্তে পৌঁছে আবার ফিরে আসতে পারতো, তখনও সূর্য সতেজ থাকতো। রাবী বলেন, মাগরিব সম্পর্কে তিনি [আবূ বারযা (রাযি.)] কী বলেছিলেন, আমি তা ভুলে গেছি। আর ’ইশার সালাত রাতের এক-তৃতীয়াংশ পর্যন্ত পিছিয়ে নিতে তিনি কোনোরূপ দ্বিধাবোধ করতেন না।

সহীহুল বুখারী, পর্ব ৯ : সালাতের সময়সমূহ, অধ্যায় ১১, হাঃ ৫৪১; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৩৫, হাঃ ৪৬১


২৬৩. ইবনু ’আব্বাস (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, উম্মুল ফাযল (রাযি.) তাঁকেوَالْمُرْسَلَاتِ عُرْفًا সুরাটি তিলাওয়াত করতে শুনে বললেন, বেটা! তুমি এ সূরা তিলাওয়াত করে আমাকে স্মরণ করিয়ে দিলে আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে মাগরিবের সালাতে এ সূরাটি পড়তে শেষবারের মত শুনেছিলাম।

সহীহুল বুখারী, পৰ্ব ১০; আযান, অধ্যায় ৯৮, হাঃ ৭৬৩; মুসলিম, পূর্ব ৪ ; সালাত, অধ্যায় ৩৫, হাঃ ৪৬২


২৬৪. জুবাইর ইবনু মুত’ইম (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে মাগরিবের সালাতে সূরা আত-তূর পড়তে শুনেছি।

সহীহুল বুখারী, পৰ্ব ১০ : আযান, অধ্যায় ৯৯, হাঃ ৭৬৫; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৩৫, হাঃ ৪৬৩৪

Was this article helpful?

Related Articles