পাঁচ ওয়াক্ত সলাতের সময়।

৩৫৪. বশীর ইবনি আবু মাসউদ হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি আল্লাহর রসূল [সাঃআঃ]-কে বলিতে শুনিয়াছি, একবার জিব্‌রীল [আ.] আসলেন, অতঃপর তিনি আমার ঈমামত করিলেন এবং তাহাঁর সঙ্গে সলাত আদায় করলাম। অতঃপর আমি তাহাঁর সঙ্গে সলাত আদায় করলাম। অতঃপরও আমি তাহাঁর সঙ্গে সলাত আদায় করলাম। অতঃপরও আমি তাহাঁর সঙ্গে সলাত আদায় করলাম। অতঃপর আমি তাহাঁর সঙ্গে সলাত আদায় করলাম। এ সময় তিনি তাহাঁর আঙ্গুলে পাঁচ ওয়াক্ত সলাত গুনছিলেন।

[বোখারী পর্ব ৫৯ : /৬ হাঃ ৩২২১, মুসলিম ৫/৩১, হাঃ ৬১০] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৩৫৫. ইবনি শিহাব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

উমার ইবনি আবদুল আযীয [রহমাতুল্লাহি আলাইহি] একদা কোনো এক সলাত আদায়ে বিলম্ব করিলেন। তখন উরওয়াহ ইবনি যুবাইর [রাদি.] তাহাঁর নিকট গেলেন এবং তাহাঁর নিকট বর্ণনা করিলেন যে, ইরাকে অবস্থানকালে মুগীরাহ ইবনি শুবা [রাদি.] একদা এক সলাত আদায়ে বিলম্ব করেছিলেন। ফলে আবু মাসউদ আনসারী [রাদি.] তাহাঁর নিকট গিয়ে বলিলেন, হে মুগীরাহ! এ কী? তুমি কি অবগত নও যে, জিব্‌রাঈল [আ.] অবতরণ করে সলাত আদায় করিলেন, আর আল্লাহর রসূল [সাঃআঃ] ও সলাত আদায় করিলেন। আবার তিনি সলাত আদায় করিলেন। আল্লাহর রসূল [সাঃআঃ] ও সলাত আদায় করিলেন। পুনরায় তিনি সলাত আদায় করিলেন এবং আল্লাহর রসূল [সাঃআঃ] ও সলাত আদায় করিলেন। আবার তিনি সলাত আদায় করিলেন এবং আল্লাহর রসূল [সাঃআঃ] ও সলাত আদায় করিলেন। পুনরায় তিনি সলাত আদায় করিলেন এবং আল্লাহর রসূল [সাঃআঃ] ও সলাত আদায় করিলেন। অতঃপর জিব্‌রাঈল [আ.] বলিলেন, আমি এজন্য আদিষ্ট হয়েছি। উমার [ইবনি আবদুল আযীয] [রহমাতুল্লাহি আলাইহি] উরওয়াহ [রহমাতুল্লাহি আলাইহি]-কে বলিলেন, “তুমি যা রিওয়ায়াত করছ তা একটু ভেবে দেখ। জিব্‌রাঈলই কি আল্লাহর রসূল [সাঃআঃ]-এর জন্য সলাতের ওয়াক্ত নির্ধারণ করে দিয়েছিলেন?” উরওয়াহ [রহমাতুল্লাহি আলাইহি] বলিলেন, বাশীর ইবনি আবু মাসউদ [রহমাতুল্লাহি আলাইহি] তার পিতা হইতে এরূপই বর্ণনা করিতেন

[বোখারী পর্ব ৯ : /১ হাঃ ৫২১, মুসলিম ৫/৩১, হাঃ ৬১০] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৩৫৬. উরওয়াহ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

অবশ্য আয়িশাহ্ [রাদি.] আমার নিকট বর্ণনা করিয়াছেন যে, আল্লাহর রসূল [সাঃআঃ] এমন মুহূর্তে আসরের সলাত আদায় করিতেন যে, সুর্যরশ্মি তখনও তাহাঁর হুজরার মধ্যে থাকতো। তবে তা উপরের দিকে উঠে যাওয়ার পূর্বেই।

[বোখারী পর্ব ৯ : /১ হাঃ ৫২২, মুসলিম ৫/৩১, হাঃ ৬১০, ৬১১] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles