ন্যায়বিচারক ইমামের মর্যাদা ও স্বেচ্ছাচারী শাসকের অপকারিতা ও প্রজাদের প্রতি নম্রতার প্রতি উৎসাহ প্রদান এবং তাহাদেরকে [প্রজাদেরকে] কষ্টে ফেলা নিষিদ্ধ।

১১৯৯. আবদুল্লাহ ইবনি উমার[রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ] বলেছেন, তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল। কাজেই প্রত্যেকেই নিজ অধীনস্থদের বিষয়ে জিজ্ঞাসার সম্মুখীন হইবে। যেমন- জনগণের শাসক তাহাদের দায়িত্বশীল, কাজেই সে তাহাদের বিষয়ে জিজ্ঞাসিত হইবে। একজন পুরুষ তার পরিবার পরিজনদের দায়িত্বশীল, কাজেই সে তাহাদের বিষয়ে জিজ্ঞাসিত হইবে। স্ত্রী স্বামীর ঘরের এবং তার সন্তানের দায়িত্বশীল, কাজেই সে তাহাদের বিষয়ে জিজ্ঞাসিত হইবে। আর ক্রীতদাস আপন মনিবের সম্পদের রক্ষণাবেক্ষণকারী। কাজেই সে বিষয়ে জিজ্ঞাসিত হইবে। শোন! তোমরা প্রত্যেকেই দায়িত্বশীল। কাজেই প্রত্যেকেই আপন অধীনস্থদের বিষয়ে জিজ্ঞাসিত হইবে।

[বোখারী পর্ব ৪৯ অধ্যায় ১৭ হাদীস নং ২৫৫৪; মুসলিম ৩৩/৫, হাঃ ১৮২৯]


১২০০. হাসান বসরী [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

উবাইদুল্লাহ্ ইবনি যিয়াদ [রহমাতুল্লাহি আলাইহি] মাকিল ইবনি ইয়াসারের মৃত্যুশয্যায় তাকে দেখিতে গেলেন। তখন মাকিল [রাদি.] তাকে বলিলেন, আমি তোমাকে এমন একটি হাদীস বর্ণনা করছি যা আমি নাবী [সাঃআঃ] থেকে শুনিয়াছি। আমি নাবী [সাঃআঃ] থেকে শুনিয়াছি যে, কোন বান্দাকে যদি আল্লাহ্ তাআলা জনগণের নেতৃত্ব প্রদান করেন, আর সে কল্যাণকামিতার সঙ্গে তাহাদের তত্ত্বাবধান না করে, তাহলে সে বেহেশ্তের ঘ্রাণও পাবে না।

[বোখারী পর্ব ৯৩ অধ্যায় ৮ হাদীস নং ৭১৫০; মুসলিম ৩৩/৫, হাঃ ১৪২]

Was this article helpful?

Related Articles