নামাজের মধ্যে প্রত্যেক নিচু ও উঁচু হওয়ার সময় তাকবীর বলা শুধু রুকূ` থেকে মাথা উঠানোর সময় ব্যতীত, কেননা তখন `সামিআল্লাহু লিমান হামিদাহ` বলবে।

আবূ সালামা ও আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিতঃ

আবূ সালামা ও আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিত যে, তিনি তাহাদের সঙ্গে নামাজ আদায় করিতেন এবং প্রতিবার উঠা বসার সময় তাক্‌বীর বলিতে ন। নামাজ শেষ করে তিনি বলিলেন, তোমাদের মধ্যে আমার নামাজই আল্লাহর রাসূল [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম]-এর নামাজের সাথে অধিক সাদৃশ্যপূর্ণ।

[সহিহ বুখারী : পর্ব ১০ : /১১৫ হাদিছ ৭৮৫, মুসলিম ৪/১০, হাদিছ ৩৯২]


২১৯. আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিত। তিনি তাহাদের সঙ্গে নামাজ আদায় করিতেন এবং প্রতিবার উঠা বসার সময় তাক্‌বীর বলিতে ন। নামাজ শেষ করে তিনি বলিলেন, তোমাদের মধ্যে আমার নামাজই আল্লাহর রাসূল [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম]-এর নামাজের সাথে অধিক সাদৃশ্যপূর্ণ।

[সহিহ বুখারী : পর্ব ১০ : /১১৫ হাদিছ ৭৮৫, মুসলিম ৪/১০, হাদিছ ৩৯২]


আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিতঃ

আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসূল [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম] নামাজ আরম্ভ করার সময় দাঁড়িয়ে তাক্‌বীর বলিতে ন। অতঃপর রুকূ`তে যাওয়ার সময় তাক্‌বীর বলিতে ন, আবার যখন রুকূ` হতে পিঠ সোজা করে উঠতেন তখনঃ سَمِعَ اللهُ لِمَنْ حَمِدَهُ. বলিতে ন, অতঃপর দাঁড়িয়ে رَبَّنَا لَكَ الْحَمْدُ বলিতে ন। অতঃপর সাজদাহ্‌য় যাওয়ার সময় তাক্‌বীর বলিতে ন। এবং যখন মাথা উঠাতেন তখনও তাক্‌বীর বলিতে ন। আবার [দ্বিতীয়] সাজদাহ্‌য় যেতে তাক্‌বীর বলিতে ন এবং পুনরায় মাথা উঠাতেন তখনও তাক্‌বীর বলিতে ন। এভাবেই তিনি পুরো নামাজ শেষ করিতেন। আর দ্বিতীয় রাক`আতের বৈঠক শেষে যখন [তৃতীয় রাক`আতের জন্য] দাঁড়াতেন তখনও তাক্‌বীর বলিতে ন।

আল লুলু ওয়াল মারজানঃ ২২০ – হাদিসের তাহকিকঃসহীহ হাদিছ [সহিহ বুখারী : পর্ব ১০ : /১১৭ হাদিছ ৭৮৯, মুসলিম ৪/১০, হাদিছ ৩৯২]


মুতার্‌রিফ ইব্‌নু `আবদুল্লাহ্ [রাঃআঃ] হতে বর্ণিতঃ

মুতার্‌রিফ ইব্‌নু `আবদুল্লাহ্ [রাঃআঃ] হতে বর্ণিত। তিনি বলেন, আমি এবং ইমরান ইবনু হুসাইন [রাঃআঃ] `আলী ইব্‌নু তালিব [রাঃআঃ]-এর পিছনে নামাজ আদায় করলাম। তিনি যখন সাজদাহ্‌য় গেলেন তখন তাক্‌বীর বলিলেন, সাজদাহ্ হতে যখন মাথা উঠালেন তখনও তাক্‌বীর বলিলেন, আবার দু` রাকআতের পর যখন দাঁড়ালেন তখনও তাক্‌বীর বলিলেন। তিনি যখন নামাজ শেষ করিলেন তখন ইমরান ইব্‌নু হুসাইন [রাঃআঃ] আমার হাত ধরে বলিলেন, ইনি [আলী রা.] আমাকে মুহাম্মদ [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম]-এর নামাজ স্মরণ করিয়ে দিয়েছেন বা তিনি বলেছিলেন, আমাদের নিয়ে মুহাম্মদ [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম]-এর নামাজের ন্যায় নামাজ আদায় করিয়াছেন।

আল লুলু ওয়াল মারজানঃ ২২১ – হাদিসের তাহকিকঃসহীহ হাদিছ [সহিহ বুখারী : পর্ব ১০ : /১১৬ হাদিছ ৭৮৬, মুসলিম ৪/১০ হাদিছ ৩৯৩]

Was this article helpful?

Related Articles