নাবী (সাঃ)-এর মুজিযাসমূহ।

১৪৬৮. আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি আল্লাহর রসূল [সাঃআঃ]-কে দেখলাম, তখন আসরের সালাতের সময় হয়ে গিয়েছিল। আর লোকজন উযূর পানি খুঁজতে লাগল কিন্তু পেল না। তারপর আল্লাহর রসূল [সাঃআঃ]-এর নিকট কিছু পানি আনা হল। আল্লাহর রসূল [সাঃআঃ] সে পাত্রে তাহাঁর হাত রাখলেন এবং লোকজনকে তা থেকে উযূ করিতে বলিলেন। আনাস [রাদি.] বলেন, সে সময় আমি দেখলাম, তাহাঁর আঙ্গুলের নীচ থেকে পানি উপচে পড়ছে। এমনকি তাহাদের শেষ ব্যক্তি পর্যন্ত তার দ্বারা উযূ করিল।

[বোখারী পর্ব ৪ অধ্যায় ৩২ হাদীস নং ১৬৯; মুসলিম ৪৩/৩, হাঃ ২২৭৯]


১৪৬৯. আবু হুমায়দ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমরা নাবী [সাঃআঃ] এর সাথে তাবূকের যুদ্ধে শরীক হয়েছি। যখন তিনি ওয়াদিউল কূরা নামক স্থানে পৌছলেন, তখন এক মহিলা তার নিজের বাগানে উপস্থিত ছিল। নাবী [সাঃআঃ] সাহাবীদের লক্ষ্য করে বললেনঃ তোমরা এই বাগানের ফলগুলোর পরিমাণ আন্দাজ কর। আল্লাহর রসূল [সাঃআঃ] নিজে দশ ওয়াসাক পরিমাণ আন্দাজ করিলেন। অতঃপর মহিলাকে বললেনঃ উৎপন্ন ফলের হিসাব রেখ। আমরা তাবূক পৌছলে, তিনি বললেনঃ সাবধান! আজ রাতে প্রবল ঝড় প্রবাহিত হইবে। কাজেই কেউ যেন দাঁড়িয়ে না থাকে এবং প্রত্যেকেই যেন তার উট বেঁধে রাখে। তখন আমরা নিজ নিজ উট বেঁধে নিলাম। প্রবল ঝড় হইতে লাগল। এক ব্যক্তি দাঁড়িয়ে গেলে ঝড় তাকে ত্বাই নামক পর্বতে নিক্ষেপ করিল। আয়লা নগরীর শাসনকর্তা নাবী [সাঃআঃ] এর জন্যে একটি সাদা খচ্চর এবং একটি চাদর হাদিয়া দিলেন। আর নাবী [সাঃআঃ] তাকে সেখানকার শাসনকর্তারূপে বহাল থাকার লিখিত নির্দেশ দিলেন। [ফেরার পথে] ওয়াদিউল কুরা পৌঁছে সেই মহিলাকে জিজ্ঞেস করলেনঃ তোমার বাগানে কি পরিমাণ ফল হয়েছে? মহিলা বলিল, আল্লাহর রসূল [সাঃআঃ] এর অনুমিত পরিমাণ দশ ওয়াসাকই হয়েছে। নাবী [সাঃআঃ] বললেনঃ আমি দ্রুত মাদীনায় পৌছাতে ইচ্ছুক। তোমরা কেউ আমার সাথে দ্রুত যেতে চাইলে দ্রুত কর।

অতঃপর যখন তিনি মাদীনা দেখিতে পেলেন তখন বললেনঃ এটা ত্বাবাহ [মাদীনার অপর নাম]। এরপর যখন তিনি উহুদ পর্বত দেখিতে পেলেনঃ এই পর্বত আমাদেরকে ভালোবাসে এবং আমরাও তাকে ভালোবাসি। আনসারদের সর্বোত্তম গোত্রটি সম্পর্কে আমি তোমাদের খবর দিব কি? তারা বলেন, হ্যাঁ। তিনি বললেনঃ বনু নাজ্জার গোত্র, অতঃপর বনু আবদুল আশহাল গোত্র, এরপর বনু সাইয়ীদা গোত্র অথবা বনু হারিস ইবনি খাযরাজ গোত্র। আনসারদের সকল গোত্রেই কল্যাণ রয়েছে।

{আবু হুমায়দ [রাদি.] বলেন,} আমরা সাদ ইবনি উবাদাহ [রাদি.]-এর নিকট গেলাম। তখন আবু উসায়দ [রাদি.] বলেন, আপনি কি শুনেননি যে, নাবী [সাঃআঃ] আনসারদের পরস্পরের মধ্যে শ্রেষ্ঠত্ব বর্ণনা করিতে গিয়ে আমাদেরকে সকলের শেষ পর্যায়ে স্থান দিয়েছেন? তা শুনে সাদ [রাদি.] নাবী [সাঃআঃ]-এর সাথে সাক্ষাৎ করে বলেন, হে আল্লাহ রসূল [সাঃআঃ]! আনসার গোত্রগুলোকে প্রাধান্য দেয়া হয়েছে এবং আমাদেরকে সকলের শেষ স্তরে স্থান দেয়া হয়েছে। তিনি বলেন, এটা কি তোমাদের জন্যে যথেষ্ট নয় যে, তোমরাও শ্রেষ্ঠদের অন্তর্ভুক্ত হয়েছ?

[বোখারী পর্ব ২৪ অধ্যায় ৫৪ হাদীস নং ১৪৮১ ও পর্ব ৬৩ অধ্যায় ৭ হাদীস নং ৩৭৯১; মুসলিম ৪৩/৩ হাঃ নং ১৩৯২]

Was this article helpful?

Related Articles