নাবী [সাঃআঃ]-এর উমরাহ আদায়ের সংখ্যা এবং তা আদায় করার সময়ের বর্ণনা।

৭৮২. হাম্মাম [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

আল্লাহর রসূল [সাঃআঃ] চারটি উমরাহ করিয়াছেন। তন্মধ্যে হাজ্জের মাসে যে উমরাহ করিয়াছেন তা ছাড়া বাকী সব উমরাহই যুল-কাদা মাসে করিয়াছেন। অর্থাৎ হুদাইবিয়াহ্‌র উমরাহ, পরবর্তী বছরের উমরাহ, জিরানার উমরাহ, যেখানে তিনি হুনাইনের মালে গনীমত বণ্টন করেছিলেন এবং হাজ্জের মাসে আদায়কৃত উমরাহ।

[বোখারী পর্ব ২৬/৩ হাঃ ১৭৮০, মুসলিম পর্ব ১৫/৩৫ হাঃ ১২৫৩] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৭৮৩. আবু ইসহাক [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি যায়দ ইবনি আরকামের পাশে ছিলাম। তখন তাকে জিজ্ঞেস করা হল, নাবী [সাঃআঃ] কয়টি যুদ্ধ করিয়াছেন? তিনি বলিলেন, উনিশটি। আবার জিজ্ঞেস করা হল কয়টি যুদ্ধে তাহাঁর সঙ্গে ছিলেন? তিনি বলিলেন, সতেরটিতে। বললাম, এসব যুদ্ধের কোন্টি সর্বপ্রথম সংঘটিত হয়েছিল? তিনি বলিলেন, উশায়রাহ বা উশাইর।

[বোখারী পর্ব ৬৪/১ হাঃ ৩৯৪৯, মুসলিম পর্ব ১৫/৩৫, হাঃ ১২৫৪] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৭৮৪. যায়দ ইবনি আরকাম [রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ] উনিশটি যুদ্ধে স্বয়ং অংশগ্রহণ করেন। আর হিজরাতের পর তিনি হাজ্জ আদায় করেন মাত্র একটি হাজ্জে। এরপর তিনি আর কোন হাজ্জ আদায় করেননি এবং তা হল বিদায় হাজ্জ।

[বোখারী পর্ব ৬৪/৭৭ হাঃ ৪৪০৪, মুসলিম পর্ব ১৫/৩৫ হাঃ ১২৫৪] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৭৮৫. মুজাহিদ হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি ও উরওয়াহ বিন যুবাইর উম্মুল মুমিনীন আয়িশাহ্ [রাদি.]-এর হুজরার ভিতর হইতে তাহাঁর মিসওয়াক করার আওয়াজ শুনতে পেলাম। তখন উরওয়াহ [রহমাতুল্লাহি আলাইহি] বলিলেন, হে আম্মাজান, হে উম্মুল মুমিনীন! আবু আবদুর রহমান কী বলছেন, আপনি কি শুনেননি? আয়িশাহ্ [রাদি.] বলিলেন, তিনি কী বলছেন? উরওয়াহ [রহমাতুল্লাহি আলাইহি] বলিলেন, তিনি বলছেন, আল্লাহর রসূল [সাঃআঃ] চারবার উমরাহ আদায় করিয়াছেন। এর মধ্যে একটি রজব মাসে। আয়িশাহ্ [রাদি.] বলিলেন, আবু আবদুর রহমানের প্রতি আল্লাহ রহম করুন। আল্লাহর রসূল [সাঃআঃ] এমন কোন উমরাহ আদায় করেননি যে, তিনি তাহাঁর সঙ্গে ছিলেন না। কিন্তু আল্লাহর রসূল [সাঃআঃ] রজব মাসে কখনো উমরাহ আদায় করেননি।

[বোখারী পর্ব ২৬/৩ হাঃ ১৭৭৬, মুসলিম পর্ব ১৫/৩৫, হাঃ ১২৫৫] ওমরা হজের নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles