দু মোজার উপর মাসাহ করা।

১৫৫. হাম্মাম ইবনি হারিস [রাদি.] হইতে বর্ণিতঃ

হাম্মাম ইবনি হারিস [রাদি.] হইতে বর্ণিত, তিনি বলেনঃ আমি জারীর ইবনি আবদুল্লাহ [রহমাতুল্লাহি আলাইহি]-কে দেখলাম যে, তিনি পেশাব করিলেন। অতঃপর উযূ করিলেন আর উভয় মোজার উপরে মাসহ্ করিলেন। অতঃপর তিনি দাঁড়িয়ে সলাত আদায় করিলেন। তাঁকে জিজ্ঞেস করা হলে তিনি বললেনঃ আমি নাবী [সাঃআঃ]-কেও এরূপ করিতে দেখেছি।


১৫৫. জারীর ইবনি আব্দুল্লাহ [রাদি.] হইতে বর্ণিত। তিনি পেশাব করিলেন। অতঃপর উযূ করিলেন আর উভয় মোজার উপরে মাসহ্ করিলেন। অতঃপর তিনি দাঁড়িয়ে সলাত আদায় করিলেন। তাঁকে জিজ্ঞেস করা হলে তিনি বললেনঃ আমি নাবী [সাঃআঃ]-কেও এরূপ করিতে দেখেছি।

[বোখারী পর্ব ৮ : /২৫ হাঃ ৩৮৭, মুসলিম ২/২২, হাঃ ২৭২] ওজু করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৫৬. হুযায়ফাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

হুযায়ফাহ [রাদি.] হইতে বর্ণিত। তিনি বলেনঃ আমার স্মরণ আছে যে, একদা আমি ও নাবী [সাঃআঃ] এক সাথে চলছিলাম। তিনি দেয়ালের পিছনে মহল্লার একটি আবর্জনা ফেলার জায়গায় এলেন। অতঃপর তোমাদের কেউ যেভাবে দাঁড়ায় সে ভাবে দাঁড়িয়ে তিনি পেশাব করিলেন। এ সময় আমি তাহাঁর নিকট হইতে সরে যাচ্ছিলাম কিন্তু তিনি আমাকে ইঙ্গিত করিলেন। আমি এসে তাহাঁর পেশাব করা শেষ না হওয়া পর্যন্ত তাহাঁর পিছনে দাঁড়িয়ে রইলাম।

[বোখারী পর্ব ৪ : /৬১ হাঃ ২২৫, মুসলিম ২/২২, হাঃ ২৭৩] ওজু করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৫৭. মুগীরাহ ইবনি শুবা [রাদি.] হইতে বর্ণিতঃ

মুগীরাহ ইবনি শুবা [রাদি.] হইতে বর্ণিত। তিনি বলেনঃ একদা আল্লাহর রসূল [সাঃআঃ] প্রাকৃতিক প্রয়োজনে বাইরে গেলে তিনি [মুগীরাহ] পানিসহ একটি পাত্র নিয়ে তাহাঁর অনুসরণ করিলেন। অতঃপর আল্লাহর রসূল [সাঃআঃ] প্রাকৃতিক প্রয়োজন শেষ করে এলে তিনি তাঁকে পানি ঢেলে দিলেন। আর তিনি [সাঃআঃ] উযূ করিলেন এবং উভয় মোজার উপর মাসহ করিলেন।

[বোখারী পর্ব ৪ : /৪৮ হাঃ ২০৩, মুসলিম ২/২২, হাঃ ২৭৪] ওজু করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৫৮. মুগীরাহ ইবনি শুবা [রাদি.] হইতে বর্ণিতঃ

মুগীরাহ ইবনি শুবা [রাদি.] হইতে বর্ণিত। তিনি বলেনঃ আমি কোন এক সফরে নাবী [সাঃআঃ]-এর সাথে ছিলাম। তিনি বললেনঃ হে মুগীরাহ! বদনাটি নাও। আমি তা নিলাম। তিনি আমার দৃষ্টির অগোচরে গিয়ে প্রয়োজন সারলেন। তখন তাহাঁর শরীরে ছিল শামী জুব্বা। তিনি জুব্বার আস্তিন হইতে হাত বের করিতে চাইলেন। কিন্তু আস্তিন সংকীর্ণ হবার ফলে তিনি নীচের দিক দিয়ে হাত বের করিলেন। আমি পানি ঢেলে দিলাম এবং তিনি সলাতের উযূর ন্যায় উযূ করিলেন। আর তাহাঁর উভয় চামড়ার মোজার উপর মাসহ করিলেন ও পরে সলাত আদায় করিলেন।

[বোখারী পর্ব ৮ : /৭ হাঃ ৩৬৩, মুসলিম ২/২২, হাঃ ২৭৪] ওজু করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৫৯. মুগীরাহ ইবনি শুবাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

মুগীরাহ ইবনি শুবাহ [রাদি.] হইতে বর্ণিত। তিনি বলেন, আমি [তাবূক] সফরে এক রাত্রে নাবী [সাঃআঃ]-এর সঙ্গে ছিলাম। তিনি বললেনঃ তোমার সাথে পানি আছে কি? আমি বললামঃ হাঁ। তখন তিনি বাহন থেকে নামলেন এবং হেঁটে যেতে লাগলেন। তিনি এতদূর গেলেন যে, রাতের আঁধারে আমার থেকে অদৃশ্য হয়ে পড়লেন। অতঃপর তিনি ফিরে এলেন। আমি পাত্র থেকে তাহাঁর [অযুর] পানি ঢালতে লাগলাম। তিনি মুখমণ্ডল ও দুহাত ধৌত করিলেন। তাহাঁর পরিধানে ছিল পশমের জামা। তিনি তা থেকে হাত বের করিতে পারলেন না, তাই জামার নীচ দিয়ে বের করিলেন এবং দুহাত ধৌত করিলেন। অতঃপর মাথা মাসহ করিলেন। অতঃপর আমি তাহাঁর মোজা দুটি খুলতে ইচ্ছে করলাম। তিনি বললেনঃ ছেড়ে দাও। কেননা, আমি পবিত্র অবস্থায় তা পরিধান করেছি। অতঃপর তিনি মোজাদ্বয়ের উপর মাসহ করেন।

[বোখারী পর্ব ৭৭ : /১১ হাঃ ৫৭৯৯, মুসলিম ২/২২, হাঃ ২৭৪] ওজু করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles