দাজ্জাল, তার ও তার সঙ্গে যারা থাকিবে তাহাদের বর্ণনা।

১৮৫৪.আবদুল্লাহ ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, একদা নাবী [সাঃআঃ] লোকজনের সামনে মাসীহ দাজ্জাল সম্পর্কে আলোচনা করিলেন। তিনি বলিলেন, আল্লাহ্ ট্যাড়া নন। সাবধান! মাসীহ দাজ্জালের ডান চক্ষু ট্যাড়া। তার চক্ষু যেন ফুলে যাওয়া আঙ্গুরের মত।

[বোখারী পর্ব ৬০ অধ্যায় ৪৮ হাদীস নং ৩৪৩৯; মুসলিম ২৯৩১] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৮৫৫. আনাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ] বলেছেনঃ এমন কোন নাবী [সাঃআঃ] প্রেরিত হন নি যিনি তার উম্মাতকে এই কানা মিথ্যুক সম্পর্কে সতর্ক করেননি। জেনে রেখো, সে কিন্তু কানা, আর তোমাদের রব কানা নন। আর তার দু চোখের মাঝখানে কাফির كَافِرٌশব্দটি লিপিবদ্ধ থাকিবে।

[বোখারী পর্ব ৯২ অধ্যায় ২৬ হাদীস নং ৭১৩১; মুসলিম ৫২/২০, হাঃ ২৯৩৩] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৮৫৬. উকবাহ ইবনি আম্‌র [রাদি.] হইতে বর্ণিতঃ

আপনি আল্লাহর রসূল [সাঃআঃ] হইতে যা শুনেছেন, তা কি আমাদের নিকট বর্ণনা করবেন না? তিনি জবাব দিলেন, আমি তাঁকে বলিতে শুনিয়াছি, যখন দাজ্জাল বের হইবে তখন তার সঙ্গে পানি ও আগুন থাকিবে। অতঃপর মানুষ যাকে আগুনের মত দেখবে তা হইবে মূলত ঠাণ্ডা পানি। আর যাকে মানুষ ঠাণ্ডা পানির মত দেখবে, তা হইবে আসলে দহনকারী অগ্নি। তখন তোমাদের মধ্যে যে তার দেখা পাবে, সে যেন অবশ্যই তাতে ঝাঁপিয়ে পড়ে, যাকে সে আগুনের মত দেখিতে পাবে। কেননা, আসলে তা সুস্বাদু শীতল পানি।

[বোখারী পর্ব ৬০ অধ্যায় ৫০ হাদীস নং ৩৪৫০; মুসলিম ২৯৩৪] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৮৫৭. আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেন, আমি কি তোমাদেরকে দাজ্জাল সম্পর্কে এমন একটি কথা বলে দেব না, যা কোন নাবীই তাহাঁর সম্প্রদায়কে বলেননি? তা হলো, নিশ্চয়ই সে হইবে এক চোখওয়ালা, সে সঙ্গে করে জান্নাত এবং জাহান্নামের দুটি জাল ছবি নিয়ে আসবে। অতএব যাকে সে বলবে যে, এটি জান্নাত, প্রকৃতপক্ষে সেটি হইবে জাহান্নাম। আর আমি তার সম্পর্কে তোমাদের নিকট তেমনি সাবধান করছি, যেমনি নূহ [আ.] তার সম্প্রদায়কে সে সম্পর্কে সাবধান করিয়াছেন।

[বোখারী পর্ব ৬০ অধ্যায় ৩ হাদীস নং ৩৩৩৮; মুসলিম ৫২/২০ হাঃ ২৯৩৬] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles