দব্ব বা গিরগিটি খাওয়া বৈধ।

১২৭১. ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ] বলেছেনঃ দব্ব* [মরু অঞ্চলের এক প্রকার প্রাণী] আমি খাই না, আর হারামও বলি না।

[বোখারী পর্ব ৭২ অধ্যায় ৩৩ হাদীস নং ৫৫৩৬; মুসলিম ৩৪/৭, হাঃ ১৯৪৩] *দব্বঃ দব্ব হল মরুভূমিতে বিচরণশীল গিরগিটির ন্যায় এক প্রকার প্রাণী যা হালাল। জবেহ করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১২৭২. ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ]-এর সাহাবীদের মাঝে কতিপয় ব্যক্তি সমবেত ছিলেন, তাহাদের মাঝে সাদও ছিলেন, তারা গোশ্‌ত খাচ্ছিলেন। এমন সময় নাবী [সাঃআঃ]-এর সহধর্মিণীদের কেউ তাহাদের ডেকে বলিলেন যে, এটা দবের গোশ্‌ত। তারা [আহার থেকে] বিরত রইলেন। তখন রাসূলুল্লাহ্ [সাঃআঃ] বললেনঃ খাও বা আহার কর, এটা হালাল। কিংবা তিনি বলেছিলেনঃ এটা [খেতে] কোন অসুবিধে নেই। তবে এটা আমার খাদ্য নয়।

[বোখারী পর্ব ৯৫ অধ্যায় ৬ হাদীস নং ৭২৬৭; মুসলিম ৩৪/৭, হাঃ ১৯৪৪] জবেহ করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১২৭৩. খালিদ ইবনি ওয়ালীদ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, তিনি রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর সঙ্গে মাইমূনাহ [রাদি.]-এর গৃহে প্রবেশ করিলেন। মাইমূনাহ [রাদি.] তাহাঁর ও ইবনি আব্বাসের খালা ছিলেন। তিনি তাহাঁর কাছে একটি ভুনা যব্ব দেখিতে পেলেন, যা নজ্‌দ থেকে তাহাঁর [মাইমূনাহ্‌র] বোন হুফাইদা বিন্‌ত হারিস নিয়ে এসে ছিলেন। মাইমূনাহ [রাদি.] যবটি রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর সামনে উপস্থিত করিলেন। তাহাঁর অভ্যাস ছিল, কোন খাদ্যের নাম ও তার বিবরণ বলে না দেয়া পর্যন্ত তিনি খুব কমই তার প্রতি হাত বাড়াতেন। তিনি যব এর দিকে হাত বাড়ালে উপস্থিত মহিলাদের মধ্য থেকে একজন বললঃ তোমরা রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর সামনে যা পেশ করছ সে সম্বন্ধে তাঁকে অবহিত কর। তারপর সে মহিলাই বললঃ হে আল্লাহ্‌র রসূল [সাঃআঃ]! ওটা যব। এ কথা শুনে রাসূলুল্লাহ [সাঃআঃ] তাহাঁর হাত তুলে ফেললেন। খালিদ ইবনি ওয়ালীদ [রাদি.] জিজ্ঞেস করলেনঃ হে আল্লাহ্‌র রসূল [সাঃআঃ]! যব খাওয়া কি হারাম? তিনি বললেনঃ না। কিন্তু যেহেতু এটি আমাদের এলাকায় নেই। তাই এটি খাওয়া আমি পছন্দ করি না। খালিদ [রাদি.] বলেনঃ আমি সেটি টেনে নিয়ে খেতে থাকলাম। আর রাসূলুল্লাহ [সাঃআঃ] আমার দিকে তাকিয়ে রইলেন।

[বোখারী পর্ব ৭০ অধ্যায় ১০ হাদীস নং ৫৩৯১; মুসলিম ৩৪/৭, হাঃ ১৯৪৫, ১৭৪৬] জবেহ করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১২৭৪. ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, ইবনি আব্বাসের খালা উম্মু হুফায়দ [রাদি.] একদা নাবী [সাঃআঃ]-এর খিদমাতে পনীর, ঘি ও দব্ব হাদিয়া পাঠালেন। কিন্তু নাবী [সাঃআঃ] শুধু পনীর ও ঘি খেলেন আর দব্ব অরুচিকর হওয়ায় বাদ দিলেন। ইবনি আব্বাস [রাদি.] বলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর দস্তরখানে [যব] খাওয়া হয়েছে। তা হারাম হলে রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর দস্তরখানে খাওয়া হত না।

[বোখারী পর্ব ৫১ অধ্যায় ৭ হাদীস নং ২৫৭৫; মুসলিম ৩৪/৭ হাঃ ১৯৪৭] জবেহ করার নিয়ম -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles