গোপনে সদাকাহ করার ফাযীলাত।

৬১০. আবু হুরাইরা [রাদি.] হইতে বর্ণিতঃ

আল্লাহর রসূল [সাঃআঃ] বলেছেনঃ যে দিন আল্লাহর [আরশের] ছায়া ব্যতীত কোন ছায়া থাকিবে না সে দিন আল্লাহ তাআলা সাত প্রকার মানুষকে সে ছায়ায় আশ্রয় দিবেন। [১] ন্যায়পরায়ণ শাসক। [২] যে যুবক আল্লাহর ইবাদতের ভিতর গড়ে উঠেছে। [৩] যার অন্তরের সম্পর্ক সর্বদা মাসজিদের সাথে থাকে। [৪] আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে যে দুব্যক্তি পরস্পর মহব্বত রাখে, উভয়ে একত্রিত হয় সেই মহব্বতের উপর আর পৃথক হয় সেই মহব্বতের উপর। [৫] এমন ব্যক্তি যাকে সম্ভ্রান্ত সুন্দরী নারী [অবৈধ মিলনের জন্য] আহ্বান জানিয়েছে তখন সে বলেছে, আমি আল্লাহকে ভয় করি। [৬] যে ব্যক্তি গোপনে এমনভাবে সদাকাহ করে যে, তার ডান হাত যা দান করে বাম হাত তা জানতে পারে না। [৭] যে ব্যক্তি নির্জনে আল্লাহকে স্মরণ করে এবং তাতে আল্লাহর ভয়ে তার চোখ হইতে অশ্রু বের হয়ে পড়ে।

[বোখারী পর্ব ১০ : /৩৬ হাঃ ১৪২৩, মুসলিম ১২/৩০ হাঃ ১০৩১]

জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস ১২/৩১. সুস্থাবস্থায় সম্পদের প্রতি আকর্ষণ থাকাকালীন সদাকাহ্ই উত্তম সদাকাহ।


৬১১. আবু হুরাইরা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, এক সাহাবী আল্লাহর রসূল  [সাঃআঃ]-এর কাছে এসে বলিলেন, হে আল্লাহর রসূল! কোন্ সদাকাহর সওয়াব বেশি পাওয়া যায়? তিনি [সাঃআঃ] বললেনঃ সুস্থ ও কৃপণ অবস্থায় তোমার সদাকাহ করা যখন তুমি দারিদ্র্যের আশঙ্কা করিবে ও ধনী হওয়ার আশা রাখবে। সদাকাহ করিতে এ পর্যন্ত দেরী করিবে না যখন প্রাণবায়ু কণ্ঠাগত হইবে, আর তুমি বলিতে থাকিবে, অমুকের জন্য এতটুকু, অমুকের জন্য এতটুকু, অথচ তা অমুকের জন্য হয়ে গেছে।

[বোখারী পর্ব ২৪ : /১১ হাঃ ১৪১৯, মুসলিম ১২/৩১, হাঃ ১০৩২] জাকাত ও খারিজিদের পরিচয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles