ক্ববরের উপর মাসজিদ নির্মাণ নিষিদ্ধ।

৩০৫,. আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

উম্মু হাবীবাহ ও উম্মু সালামাহ [রাদি.] হাবশায় তাঁদের দেখা একটা গির্জার কথা বলেছিলেন, যাতে বেশ কিছু মূর্তি ছিল। তাঁরা উভয়ে বিষয়টি নাবী [সাঃআঃ]-এর নিকট বর্ণনা করিলেন। তিনি ইরশাদ করলেনঃ তাহাদের অবস্থা ছিল এমন যে, কোন সৎ লোক মারা গেলে তারা তার কবরের উপর মাসজিদ বানাতো। আর তার ভিতরে ঐ লোকের মূর্তি তৈরি করে রাখতো। কিয়ামাত দিবসে তারাই আল্লাহ্‌র নিকট সবচাইতে নিকৃষ্ট সৃষ্টজীব বলে পরিগণিত হইবে

। [বোখারী পর্ব ৮ : /৪৮ হাঃ ৪২৭, মুসলিম ৫/৩, হাঃ ৫২৮] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৩০৬. আয়িশাহ্ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ] এর যে রোগে মৃত্যু হয়েছিল, সে রোগাবস্থায় তিনি বলেছিলেনঃ ইয়াহূদী ও নাসারা সম্প্রদায়ের প্রতি আল্লাহ্‌র অভিশাপ, তারা তাহাদের নাবীদের ক্ববরকে মাসজিদে পরিণত করেছে। আয়িশাহ্ [রাদি.] বলেন, সে আশঙ্কা না থাকলে তাহাঁর [নাবী [সাঃআঃ]-এর] ক্ববরকে উন্মুক্ত রাখা হত, কিন্তু আমি আশঙ্কা করি যে, [উন্মুক্ত রাখা হলে] একে মাসজিদে পরিণত করা হইবে।

[বোখারী পর্ব ২৩ : /৬২ হাঃ ১৩৩০, মুসলিম ৫/৩, হাঃ ৫২৯] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৩০৭. আবু হুরাইরা [রাদি.] হইতে বর্ণিতঃ

আল্লাহর রসূল [সাঃআঃ] বলেনঃ আল্লাহ তাআলা ইয়াহূদীদের ধ্বংস করুন। কেননা তারা তাহাদের নাবীদের কবরকে মাসজিদ বানিয়ে নিয়েছে।

[বোখারী পর্ব ৮ : /৫৫ হাঃ ৪৩৭, মুসলিম ৫/৩, হাঃ ৫৩০] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৩০৮. আয়েশা [রাদি.] ও আবদুল্লাহ ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তাঁরা উভয়ে বলেছেনঃ নাবী [সাঃআঃ]-এর মৃত্যু পীড়া শুরু হলে তিনি তাহাঁর একটা চাদরে নিজ মুখমণ্ডল আবৃত করিতে লাগলেন। যখন শ্বাস বন্ধ হবার উপক্রম হলো, তখন মুখ হইতে চাদর সরিয়ে দিলেন। এমতাবস্থায় তিনি বললেনঃ ইয়াহুদী ও নাসারাদের প্রতি আল্লাহ্‌র অভিশাপ, তারা তাহাদের নাবীদের কবরকে মাসজিদে পরিণত করেছে। [এ বলে] তারা যে [বিদআতী] কার্যকলাপ করত তা হইতে তিনি সতর্ক করেছিলেন।

[বোখারী পর্ব ৮ : /৫৫ হাঃ ৪৩৬, মুসলিম ৫/৩, হাঃ ৫৩১] নামাজের স্থান-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles