কাতার সোজা ও ঠিক করা।

২৪৮. আনাস [রাঃআঃ] হতে বর্ণিতঃ

আনাস [রাঃআঃ] হতে বর্ণিত। নবী [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম] বলেনঃ তোমরা তোমাদের কাতারগুলো সোজা করে নিবে, কেননা, কাতার সোজা করা নামাজের সৌন্দর্যের অন্তর্ভুক্ত।

– হাদিসের তাহকিকঃসহীহ হাদিছ [বুখারী পর্ব ১০ : /৭৪ হাদিছ ৭২৩, মুসলিম ৪/২৮, হাদিছ ৪৩৩]


২৪৯. আনাস [রাঃআঃ] হতে বর্ণিতঃ

আনাস [রাঃআঃ] হতে বর্ণিত। নবী [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম] বলেনঃ তোমরা কাতার সোজা করে নিবে। কেননা, আমি আমার পিছনের দিক হতেও তোমাদের দেখিতে পাই।

– হাদিসের তাহকিকঃসহীহ হাদিছ [বুখারী পর্ব ১০ : /৭১ হাদিছ ৭১৮, মুসলিম ৪/২৮, হাদিছ ৪৩৪]


২৫০. নু`মান ইব্‌নু বশীর [রাঃআঃ] হতে বর্ণিতঃ

নু`মান ইব্‌নু বশীর [রাঃআঃ] হতে বর্ণিত। তিনি বলেন, নবী [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম] বলেছেনঃ তোমরা অবশ্যই কাতার সোজা করে নিবে, তা না হলে আল্লাহ্ তা`আলা তোমাদের মাঝে বিরোধ সৃষ্টি করে দিবেন।

– হাদিসের তাহকিকঃসহীহ হাদিছ [বুখারী পর্ব ১০ : /৭১ হাদিছ ৭১৭, মুসলিম ৪/২৮, হাদিছ ৪৩৬]


২৫১. আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিতঃ

আবূ হুরাইরাহ্ [রাঃআঃ] হতে বর্ণিত। আল্লাহর রাসূল [সাল্লাল্লাহু `আলাইহি ওয়া সাল্লাম] বলেছেনঃ আযানে ও প্রথম কাতারে কী [ফযীলত] রয়েছে, তা যদি লোকেরা জানত, কুরআহ্‌র মাধ্যমে নির্বাচন ব্যতীত এ সুযোগ লাভ করা যদি সম্ভব না হত, তাহলে অবশ্যই তারা কুরআহর মাধ্যমে সিদ্ধান্ত নিত। যুহরের নামাজ আউয়াল ওয়াক্তে আদায় করার মধ্যে কী [ফাযীলত] রয়েছে, যদি তারা জানত, তাহলে তারা এর জন্য প্রতিযোগিতা করত। আর `ইশা ও ফাজরের নামাজ [জামা`আতে] আদায়ের কী ফযীলত তা যদি তারা জানত, তাহলে নিঃসন্দেহে হামাগুড়ি দিয়ে হলেও তারা উপস্থিত হত।

– হাদিসের তাহকিকঃসহীহ হাদিছ [বুখারী পর্ব ১০ : /৯ হাদিছ ৬১৫, মুসলিম ৪/২৮, হাদিছ ৪৩৭]

Was this article helpful?

Related Articles