ঐ ব্যক্তির অসীয়াত পরিত্যাগ করা যার কোন কিছু নেই যা সে অসিয়াত করিবে।

১০৫৭. ত্বলহা ইবনি মুসার্‌রিফ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণিতঃ

আমি আবদুল্লাহ্ ইবনি আবী আওফা [রাদি.]-এর নিকট জিজ্ঞেস করলাম, নাবী [সাঃআঃ] কি অসীয়াত করেছিলেন? তিনি বলেন, না। আমি বললাম, তাহলে কিভাবে লোকদের উপর অসীয়াত ফার্‌য করা হলো, কিংবা ওয়াসিয়াতের নির্দেশ দেয়া হলো? তিনি বলিলেন, আল্লাহর রসূল [সাঃআঃ] আল্লাহ্‌র কিতাব মুতাবিক আমাল করার জন্য অসীয়াত করিয়াছেন।

[বোখারী পর্ব ৫৫ অধ্যায় ১ হাদীস নং ২৭৪১; মুসলিম ২৫/৫ হাঃ ১৬৩৬] অসিয়ত নামা -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১০৫৮. আসওয়াদ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, সাহাবীগণ আয়েশা [রাদি.]-এর নিকট আলোচনা করিলেন যে, আলী [রাদি.] নাবী [সাঃআঃ] এর ওয়াসী ছিলেন। আয়েশা [রাদি.] বলিলেন, তিনি কখন তাহাঁর প্রতি অসীয়াত করিলেন? অথচ আমি তো আল্লাহর রসূল [সাঃআঃ]-কে আমার বুকে অথবা বলেছেন আমার কোলে হেলান দিয়ে রেখেছিলাম। তখন তিনি পানির তস্তুরি চাইলেন, অতঃপর আমার কোলে ঢলে পড়লেন। আমি বুঝতেই পারিনি যে, তিনি ইন্তিকাল করিয়াছেন। অতএব তাহাঁর প্রতি কখন অসীয়াত করিলেন?

[বোখারী পর্ব ৫৫ অধ্যায় ১ হাদীস নং ২৭৪১; মুসলিম ২৫/৫ হাঃ ১৬৩৬] অসিয়ত নামা -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১০৫৯. ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলিলেন, বৃহস্পতিবার! হায় বৃহস্পতিবার! অতঃপর তিনি কাঁদতে শুরু করিলেন, এমনকি তাহাঁর অশ্রুতে কঙ্করগুলো সিক্ত হয়ে গেল। আর তিনি বলিতে লাগলেন, বৃহস্পতিবারে আল্লাহর রসূল [সাঃআঃ]-এর রোগ যাতনা বেড়ে যায়। তখন তিনি বলিলেন, তোমরা আমার জন্য লিখার কোন জিনিস নিয়ে এসো, আমি তোমাদের জন্য কিছু লিখিয়ে দিব। যাতে অতঃপর তোমরা কখনও পথভ্রষ্ট না হও। এতে সাহাবীগণ পরস্পরে মতভেদ করেন। অথচ নাবী [সাঃআঃ]র সম্মুখে মতভেদ সমীচীন নয়। তাহাদের কেউ কেউ বলিলেন, আল্লাহর রসূল [সাঃআঃ] দুনিয়া ত্যাগ করছেন? তিনি বলিলেন, আচ্ছা, আমাকে আমার অবস্থায় থাকতে দাও। তোমরা আমাকে যে অবস্থার দিকে আহ্বান করছো তার চেয়ে আমি যে অবস্থায় আছি তা উত্তম। অবশেষে তিনি ইন্তিকালের সময় তিনটি বিষয়ে ওসীয়ত করেন। [১] মুশরিকদেরকে আরব উপদ্বীপ হইতে বিতাড়িত কর, [২] প্রতিনিধি দলকে আমি যেরূপ উপঢৌকন দিয়েছি তোমরাও তেমন দিও [রাবী বলেন] তৃতীয় ওসীয়তটি আমি ভুলে গেছি।

[বোখারী পর্ব ৫৬ অধ্যায় ১৭৬ হাদীস নং ৩০৫৩; মুসলিম ২৫/৫ হাঃ ১৬৩৭] অসিয়ত নামা -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১০৬০. ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণিতঃ

রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর ওফাতের সময় যখন ঘনিয়ে এলো এবং ঘরে ছিল লোকের সমাবেশ, তখন নাবী [সাঃআঃ] বলিলেন, তোমরা এসো, আমি তোমাদের জন্য কিছু লিখে দেই, যেন তোমরা পরবর্তীতে পথভ্রষ্ট না হয়ে যাও। তখন তাহাদের মধ্যকার কিছুলোক বলিলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর রোগ-যন্ত্রণা কঠিন হয়ে গেছে, আর তোমাদের কাছে তো কুরআন মওজুদ আছে। আল্লাহর কিতাবই আমাদের জন্য যথেষ্ট। এ ব্যাপারে নাবী [সাঃআঃ]-এর পরিবারের লোকজনের মধ্যে মতানৈক্য দেখা দেয় এবং তারা পরস্পর বাক-বিতণ্ডা করিতে থাকেন। তাহাদের কেউ বলিলেন, তোমরা তার নিকট যাও, তিনি তোমাদের জন্য কিছু লিখে দিবেন। যাতে তোমরা তাহাঁর পরে কোন বিভ্রান্তিতে না পড়। আবার কেউ বলিলেন অন্য কথা। বাক-বিতণ্ডা ও মতভেদ যখন চরমে পৌঁছল, তখন রাসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেন, তোমরা উঠে চলে যাও।

উবাইদুল্লাহ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, ইবনি আব্বাস [রাদি.] বলিতেন, এ ছিল অত্যন্ত দুঃখজনক ব্যাপার যে, রাসূলুল্লাহ [সাঃআঃ] সহাবায়ে কিরামের জন্য কিছু লিখে দেয়ার ব্যাপারে তাহাদের মতবিরোধ ও চেঁচামেচিই মূলত প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছিল।

[বোখারী পর্ব ৬৪, অধ্যায় ৮৪, হাদীস নং ৪৪৩২; মুসলিম ২৫/৫, হাঃ ১৬৩৭] অসিয়ত নামা -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles