এক তৃতীয়াংশ অসীয়াত করা।

১০৫৩. সাদ ইবনি আবু ওয়াক্কাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, বিদায় হাজ্জে একটি কঠিন রোগে আমি আক্রান্ত হলে, আল্লাহর রসূল [সাঃআঃ] আমার খোঁজ খবর নেয়ার জন্য আসতেন। একদা আমি তাহাঁর কাছে নিবেদন করলাম, আমার রোগ চরমে পৌঁছেছে আর আমি সম্পদশালী। একমাত্র কন্যা ছাড়া কেউ আমার উত্তরাধিকারী নেই। তবে আমি কি আমার সম্পদের দু তৃতীয়াংশ সদাকাহ করিতে পারি? তিনি বলিলেন, না। আমি আবার নিবেদন করলাম, তাহলে অর্ধেক। তিনি বলিলেন, না। অতঃপর তিনি বলিলেন, এক তৃতীয়াংশ আর এক তৃতীয়াংশও বিরাট পরিমাণ অথবা অধিক। তোমার ওয়ারিসদের অভাবমুক্ত রেখে যাওয়া, তাহাদেরকে খালি হাতে পরমুখাপেক্ষী অবস্থায় রেখে যাওয়ার চেয়ে উত্তম। আর আল্লাহ্‌র সন্তুষ্টি লাভের জন্য তুমি যে কোন ব্যয় করো না কেন, তোমাকে তার বিনিময় প্রদান করা হইবে। এমনকি যা তুমি তোমার স্ত্রীর মুখে তুলে দিবে [তারও প্রতিদান পাবে]। আমি নিবেদন করলাম, হে আল্লাহ্‌র রসূল [সাঃআঃ]! [আফসোস] আমি আমার সাথীদের হইতে পিছনে থেকে যাব? তিনি বলিলেন, তুমি যদি পিছনে থেকে নেক আমল করিতে থাক, তাহলে তাতে তোমার মর্যাদা ও উন্নতি বৃদ্ধিই পেতে থাকিবে। তাছাড়া, সম্ভবত, তুমি পিছনে [থেকে যাবে]। যার ফলে তোমার দ্বারা অনেক কাওম উপকার লাভ করিবে। আর অন্যরা ক্ষতিগ্রস্ত হইবে। হে আল্লাহ্! আমার সাহাবীগণের হিজরত বলবৎ রাখুন। পশ্চাতে ফিরিয়ে দিবেন না। কিন্তু আফসোস! সাদ ইবনি খাওলার জন্য [এ বলে] আল্লাহর রসূল [সাঃআঃ] তাহাঁর জন্য শোক প্রকাশ করছিলেন, যেহেতু মাক্কায় তাহাঁর মৃত্যু হয়েছিল।

[বোখারী পর্ব ২৩ : জানাযা, অধ্যায় ৩৬, হাদীস নং ১২৯৫; মুসলিম, পর্ব ২৫ : অসীয়াত, অধ্যায় ১, হাঃ ১৬২৮] অসিয়ত নামা -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১০৫৪. সাদ ইবনি আবু ওয়াক্কাস হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি অসুস্থ হয়ে পড়লে নাবী [সাঃআঃ] আমাকে দেখিতে আসেন। আমি বললাম, হে আল্লাহর রসূল [সাঃআঃ]! আল্লাহ্‌র নিকট দুআ করুন, তিনি যেন আমাকে পেছন দিকে ফিরিয়ে না নেন।* তিনি বলিলেন, আশা করি আল্লাহ্ তোমার মর্যাদা বৃদ্ধি করবেন এবং তোমার দ্বারা লোকদের উপকৃত করবেন। আমি বললাম, আমি অসীয়াত করিতে চাই। আমার তো একটি মাত্র কন্যা রয়েছে। আমি আরো বললাম, আমি অর্ধেক অসীয়াত করিতে চাই। তিনি বলিলেন, অর্ধেক অনেক অধিক। আমি বললাম, এক তৃতীয়াংশ। তিনি বলিলেন, আচ্ছা, এক তৃতীয়াংশ এবং এক তৃতীয়াংশও অধিক বা তিনি বলেছেন বিরাট। সাদ বলেন, অতঃপর লোকেরা এক তৃতীয়াংশ অসীয়াত করিতে লাগল। আর তা-ই তাহাদের জন্য জায়িয হয়ে গেল।

[বোখারী পর্ব ৫৫ অধ্যায় ৩ হাদীস নং ২৭৪৪; মুসলিম হাঃ ১৬২৮] অসিয়ত নামা -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles