ঈদের দিনে খেলাধূলার ব্যাপারে ছাড় দেয়া হয়েছে যেগুলোতে অপরাধ নেই।

৫১২. আয়িশাহ্ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, [একদিন আমার ঘরে] আবু বকর [রাদি.] এলেন তখন আমার নিকট আনসারী দুটি মেয়ে বুআস যুদ্ধের দিন আনসারীগণ পরস্পর যা বলেছিলেন সে সম্পর্কে গান গাইছিল। তিনি বলেন, তারা কোন পেশাধারী গায়িকা ছিল না। আবু বাকর [রাদি.] বলিলেন, আল্লাহর রসূল [সাঃআঃ]-এর ঘরে শয়তানী বাদ্যযন্ত্র। আর এটি ছিল ঈদের দিন। তখন আল্লাহর রসূল [সাঃআঃ] বললেনঃ হে আবু বাক্র! প্রত্যেক জাতির জন্যই আনন্দ উৎসব রয়েছে আর এ হলো আমাদের আনন্দ।

[বোখারী পর্ব ১৩ : /৩ হাঃ ৯৫২, মুসলিম ৮/৪ হাঃ ৮৯২] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৫১৩. আয়েশা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ] আমার নিকট এলেন তখন আমার নিকট দুটি মেয়ে বুআস যুদ্ধ সংক্রান্ত গান গাইছিল। তিনি বিছানায় শুয়ে পড়লেন এবং চেহারা অন্যদিকে ফিরিয়ে রাখলেন। এ সময় আবু বাকর [রাদি.] এসে আমাকে ধমক দিয়ে বলিলেন, শয়তানী বাদ্যযন্ত্র [দফ] বাজানো হচ্ছে [তাও আবার] নাবী [সাঃআঃ] এর নিকট! তখন আল্লাহর রসূল [সাঃআঃ] তাহাঁর দিকে মুখ ফিরিয়ে বলিলেন, ওকে ছেড়ে দাও। অতঃপর তিনি যখন অন্য দিকে ফিরলেন তখন আমি তাহাদের ইঙ্গিত দিলাম এবং তারা বের হয়ে গেল।

আর ঈদের দিন সুদানীরা বর্শা ও ঢালের দ্বারা খেলা করত। আমি নিজে [একবার] আল্লাহর রসূল [সাঃআঃ]-কে জিজ্ঞেস করেছিলাম অথবা তিনি নিজেই বলেছিলেন, তুমি কি তাহাদের খেলা দেখিতে চাও? আমি বললাম, হ্যাঁ, অতঃপর তিনি আমাকে তাহাঁর পিছনে এমনভাবে দাঁড় করিয়ে দিলেন যে, আমার গাল ছিল তাহাঁর গালের সাথে লাগান। তিনি তাহাদের বলিলেন, তোমরা যা করছিলে তা করিতে থাক, হে বনূ আরফিদা। পরিশেষে আমি যখন ক্লান্ত হয়ে পড়লাম, তখন তিনি আমাকে বলিলেন, তোমার কি [দেখা] শেষ হয়েছে? আমি বললাম, হ্যাঁ, তিনি বলিলেন, তা হলে চলে যাও।

[বোখারী পর্ব ১৩ : /২ হাঃ ৯৪৯, ৯৫০, মুসলিম ৮/৪, হাঃ ৮৯২] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৫১৪. আবু হুরাইরা [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, একবার একদল হাব্‌শী নাবী [সাঃআঃ]-এর নিকট বর্শা নিয়ে খেলা করছিলেন। এমন সময় উমার [রাদি.] সেখানে এলেন এবং হাতে কংকর তুলে নিয়ে তাহাদের দিকে নিক্ষেপ করিলেন। তখন আল্লাহর রসূল [সাঃআঃ] বলিলেন, হে উমার! তাহাদের করিতে দাও। আলী……মামার [রহমাতুল্লাহি আলাইহি] সূত্রে অতিরিক্ত বর্ণনা করেন, [এ ঘটনা] মাসজিদে ঘটেছিল।

[বোখারী পর্ব ৫৬ : /৮৯ হাঃ ২৯০১, মুসলিম ৮/৪ হাঃ ৮৯৩] ঈদের সলাত ও মহিলাদের ঈদের নামাজ পড়ার হুকুম-এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles