ইমামদের প্রতি সালাত সংক্ষিপ্ত করতঃ পূর্ণ করার নির্দেশ দেয়া

২৬৭. আবূ মাস’ঊদ আনসারী (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি রসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এসে বলল, হে আল্লাহর রসূল! আল্লাহর শপথ! আমি অমুক ব্যক্তির কারণে ফজরের জামা’আতে উপস্থিত হই না। কেননা, তিনি আমাদেরকে নিয়ে দীর্ঘ সালাত আদায় করেন। আবূ মাস’ঊদ (রাযি.) বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে কোন ওয়াযে সে দিনের মত অধিক রাগান্বিত হতে আর দেখিনি। এরপর তিনি বললেনঃ হে লোক সকল! তোমাদের মধ্যে কেউ কেউ বিতৃষ্ণার উদ্রেককারী রয়েছে। অতএব তোমাদের মধ্যে যে কেউ লোকদেরকে নিয়ে সালাত আদায় করবে, সে যেন সংক্ষিপ্ত করে। কেননা, তাদের মধ্যে রয়েছে বয়স্ক, দুর্বল ও কর্মব্যস্ত লোকেরা।

সহীহুল বুখারী, পর্ব ৯৩ : আহকাম, অধ্যায় ১৩, হাঃ ৭১৫৯; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৩৭, হাঃ ৪৬৬


২৬৮. আবূ হুরায়রাহ্ (রাযি.) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ যখন লোকদের নিয়ে সালাত আদায় করে, তখন যেন সে সংক্ষেপ করে। কেননা, তাদের মাঝে দুর্বল, অসুস্থ ও বৃদ্ধ রয়েছে। আর যদি কেউ একাকী সালাত আদায় করে, তখন ইচ্ছেমত দীর্ঘ করতে পারে।

সহীহুল বুখারী, পৰ্ব ১০: আযান, অধ্যায় ৬২, হাঃ ৭০৩; মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৩৭, হাঃ ৪৬৭


২৬৯. আনাস ইবনু মালিক (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সালাত সংক্ষেপে এবং পূর্ণভাবে আদায় করতেন।

সহীহুল বুখারী, পৰ্ব ১০: আযান, অধ্যায় ৬৪, হাঃ মুসলিম, পর্ব ৪ : সালাত, অধ্যায় ৩৭, হাঃ ৪৬৯


২৭০. আনাস ইবনু মালিক (রাযি.) হতে বর্ণিত, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর চেয়ে সংক্ষিপ্ত এবং পূর্ণাঙ্গ সালাত আর কোন ইমামের পিছনে কখনো পড়িনি। আর তা এজন্য যে, তিনি শিশুর কান্না শুনতে পেতেন এবং তার মায়ের ফিতনায় পড়ার আশংকায় সংক্ষেপ করতেন।

সহীহুল বুখারী, পৰ্ব ১০; আযান, অধ্যায় ৬৫, হাঃ ৭০৬; মুসলিম, পৰ্ব ৪ : সালাত, অধ্যায় ৩৭, হাঃ ৪৭


২৭১. আনাস ইবনু মালিক (রাযি.) হতে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমি দীর্ঘ করার ইচ্ছে নিয়ে সালাত শুরু করি। কিন্তু পরে শিশুর কান্না শুনে আমার সালাত সংক্ষেপ করে ফেলি। কেননা, শিশু কাঁদলে মায়ের মন যে অত্যন্ত বিচলিত হয়ে পড়ে তা আমি জানি।

সহীহুল বুখারী, পৰ্ব ১০; আযান, অধ্যায় ৬৫, হাঃ ৭০৯; মুসলিম, পৰ্ব ৪ : সালাত, অধ্যায় ৩৭, হাঃ ৪৬৯

 

Was this article helpful?

Related Articles