ইবনি সাইয়্যাদের বর্ণনা।

১৮৫১. ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, উমার [রাদি.] কয়েকজন সহাবীসহ আল্লাহর রসূল [সাঃআঃ]-এর সঙ্গে ইবনি সাইয়্যাদের নিকট যান। তাঁরা তাকে বনী মাগালার টিলার উপর ছেলে-পেলেদের সঙ্গে খেলাধুলা করিতে দেখিতে পান। আর এ সময় ইবনি সাইয়্যাদ বালিগ হওয়ার নিকটবর্তী হয়েছিল। আল্লাহর রসূল [সাঃআঃ]-এর [আগমন] সে কিছু টের না পেতেই নাবী [সাঃআঃ] তাহাঁর পিঠে হাত দিয়ে মৃদু আঘাত করিলেন। অতঃপর নাবী [সাঃআঃ] বলিলেন, তুমি কি সাক্ষ্য দাও যে, আমি আল্লাহ্‌র প্রেরিত রসূল ? তখন ইবনি সাইয়্যাদ তাহাঁর প্রতি তাকিয়ে বলিল, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আপনি উম্মী লোকদের রসূল । ইবনি সাইয়াদ নাবী [সাঃআঃ]-কে বলিল, আপনি কি এ সাক্ষ্য দেন যে, আমি আল্লাহ্‌র রসূল ? নাবী [সাঃআঃ] তাকে বলিলেন, আমি আল্লাহ তাআলা ও তাহাঁর সকল রাসূলের প্রতি ঈমান এনেছি। নাবী [সাঃআঃ] তাকে প্রশ্ন করিলেন, তুমি কী দেখ? ইবনি সাইয়্যাদ বলিল, আমার নিকট সত্য খবর ও মিথ্যা খবর সবই আসে। নাবী [সাঃআঃ] বলিলেন, আসল অবস্থা তোমার জন্য কিছু কথা গোপন রেখেছি ইবনি সাইয়্যাদ বলিল, তা হচ্ছে ধোঁয়া। নাবী [সাঃআঃ] বলিলেন, আরে থাম, তুমি তোমার সীমার বাইরে যেতে পার না। উমার [রাদি.] বলে উঠলেন, হে আল্লাহর রসূল [সাঃআঃ]! আমাকে হুকুম দিন, আমি তার গর্দান উড়িয়ে দেই। নাবী [সাঃআঃ] বলিলেন, যদি সে প্রকৃত দাজ্জাল হয়, তবে তুমি তাকে কাবু করিতে পারবে না, যদি সে দাজ্জাল না হয়, তবে তাকে হত্যা করে তোমার কোন লাভ নেই।

[বোখারী পর্ব ৫৬ অধ্যায় ১৭৮ হাদীস নং ৩০৫৫; মুসলিম ২৯৩১, এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৮৫২. ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

আল্লাহর রসূল [সাঃআঃ] ও উবাই ইবনি কাব [রাদি.] উভয়ে সে খেজুর বৃক্ষের নিকট গমন করেন, যেখানে ইবনি সাইয়্যাদ অবস্থান করছিল। যখন নাবী [সাঃআঃ] সেখানে পৌঁছলেন, তখন তিনি খেজুর ডালের আড়ালে চলতে লাগলেন। তাহাঁর ইচ্ছে ছিল যে, ইবনি সাইয়্যাদের অজান্তে তিনি তার কিছু কথা শুনে নিবেন। ইবনি সাইয়্যাদ নিজ বিছানা পেতে চাদর মুড়ি দিয়ে শুয়ে গুণগুণ ছিল এবং কী কী যেন গুণগুণ করিতেছিল। তার মা নাবী [সাঃআঃ]-কে দেখে ফেলেছিল যে, তিনি খেজুর বৃক্ষ শাখার আড়ালে আসছেন। তখন সে ইবনি সাইয়্যাদকে বলে উঠল, হে সাফ! আর এ ছিল তার নাম। সে জলদি উঠে দাঁড়াল। তখন নাবী [সাঃআঃ] বলিলেন, নারীটি যদি তাকে নিজ অবস্থায় ছেড়ে দিত, তবে তার ব্যাপারটা প্রকাশ পেয়ে যেত।

[বোখারী পর্ব ৫৬ অধ্যায় ১৭৮ হাদীস নং ৩০৫৬; মুসলিম] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৮৫৩. ইবনি উমার [রাদি.] হইতে বর্ণিতঃ

অতঃপর নাবী [সাঃআঃ] লোকদের মাঝে দাঁড়ালেন। প্রথমে তিনি আল্লাহ তাআলার যথাযথ প্রশংসা করিলেন। অতঃপর দাজ্জাল সম্পর্কে উল্লেখ করিলেন। আর বলিলেন, আমি তোমাদের দাজ্জাল হইতে সতর্ক করে দিচ্ছি। প্রত্যেক নাবীই তাহাঁর সম্প্রদায়কে দাজ্জাল সম্পর্কে সতর্ক করিয়াছেন। নূহ [আ.] তাহাঁর সম্প্রদায়কেও দাজ্জাল সম্পর্কে সতর্ক করিয়াছেন। কিন্তু আমি তোমাদেরকে তার সম্পর্কে এমন একটি কথা জানিয়ে দিব, যা কোন নাবী তাহাঁর সম্প্রদায়কে জানান নি। তোমরা জেনে রেখ যে, সে হইবে এক চক্ষু বিশিষ্ট আর অবশ্যই আল্লাহ এক চক্ষু বিশিষ্ট নন।

[বোখারী পর্ব ৫৬ অধ্যায় ১৭৮ হাদীস নং ৩০৫৭; মুসলিম] এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles