আবুল ক্বাসেম নামে কুনিয়াত বা উপনাম রাখা মাকরূহ এবং মুস্তাহাব নামসমূহের বর্ণনা।

১৩৮০. আনাস [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, এক সাহাবী বাক্বী নামক স্থানে আবুল ক্বাসিম বলে [কাউকে] ডাক দিলেন। তখন নাবী [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] তার দিকে তাকালেন। তিনি বলিলেন, আমি আপনাকে উদ্দেশ্য করিনি। তখন তিনি [সাঃআঃ] বলিলেন, তোমরা আমার নামে নাম রাখ কিন্তু আমার কুনিয়াতে বা ডাকনামে কারো কুনিয়াত রেখ না।

[বোখারী পর্ব ৩৪ অধ্যায় ৪৯ হাদীস নং ২১২১; মুসলিম ৩৮/১ ২১৩১] আচার ব্যবহার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৮১. জাবির ইবনি আবদুল্লাহ আল-আনসারী [রাদি. হইতে বর্ণিতঃ.

তিনি বলেন, আমাদের মধ্যে এক জনের পুত্র জন্মে। সে তার নাম রাখল কাসিম। তখন আনসারগণ বলিলেন, আমরা তোমাকে আবুল কাসিম কুনীয়াত ব্যবহার করিতে দিব না এবং এর দ্বারা তোমার চক্ষু শীতল করব না।

সে ব্যক্তি নাবী [সাঃআঃ]-এর নিকট এসে বলিল, হে আল্লাহর রসূল [সাঃআঃ]! আমার একটি পুত্র জন্মেছে। আমি তার নাম রেখেছি কাসিম। তখন আনসারগণ বলিলেন, আমরা তোমাকে আবুল কাসিম কুনীয়াত ব্যবহার করিতে দিব না এবং এর দ্বারা তোমার চক্ষু শীতল করব না।

নাবী [সাঃআঃ] বলিলেন, আনসারগণ ঠিকই করেছে। তোমরা আমার নামে নাম রাখ, কিন্তু কুনীয়াতের মত কুনীয়াত ব্যবহার করো না। কেননা, আমি তো কাসিম [বণ্টনকারী]।

[বোখারী পর্ব ৫৭ অধ্যায় ৭ হাদীস নং ৩১১৫; মুসলিম ৩৮/১ হাঃ ২১৩৩] আচার ব্যবহার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৮২. জাবির [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমাদের একজনের একটি ছেলে জন্ম নিল। সে তার নাম রাখলো ক্বাসিম। আমরা বললামঃ আমরা তোমাকে আবুল ক্বাসিম ডাকবো না আর সে সম্মানো দিব না। তিনি এ কথা নাবী [সাঃআঃ]-কে জানালে তিনি বললেনঃ তোমার ছেলের নাম রাখ আবদুর রহমান

[বোখারী পর্ব ৭৮ অধ্যায় ১০৫ হাদীস নং ৬১৮৬; মুসলিম ৩৮/১, হাঃ ২১৩৩] আচার ব্যবহার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


১৩৮৩. আবু হুরায়রাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আবুল কাসিম তথা রাসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেন, তোমরা আমার আসল নামে নাম রাখতে পার, কিন্তু আমার উপনাম কারো জন্য রেখ না।

[বোখারী পর্ব ৬১ অধ্যায় ২০ হাদীস নং ৩৫৩৭; মুসলিম ৩৮/১ হাঃ ২১৩১] আচার ব্যবহার -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

Was this article helpful?

Related Articles