অসচ্ছল ব্যক্তিকে সুযোগ দেয়ার ফাযীলাত ।

১০০৬. হুযাইসলামিক ফাউন্ডেশনহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আল্লাহ্‌র রসূল [সাঃআঃ] বলেছেন, তোমাদের পূর্ববর্তীদের মধ্যে এক ব্যক্তির রূহের সাথে ফেরেশতা সাক্ষাৎ করে জিজ্ঞেস করিলেন, তুমি কি কোন নেক কাজ করেছ? লোকটি উত্তর দিল, আমি আমার কর্মচারীদের আদেশ করতাম যে, তারা যেন সচ্ছল ব্যক্তিকে অবকাশ দেয় এবং তার উপর পীড়াপীড়ি না করে। রাবী বলেন, তিনি বলেছেন, ফেরেশতারাও তাঁকে ক্ষমা করে দেন।

আবু মালিক [রহমাতুল্লাহি আলাইহি] রিব্ঈ ইবনি হিরাশ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্রে বর্ণনা করেন, আমি সচ্ছল ব্যক্তির জন্য সহজ করতাম এবং অভাবগ্রস্তকে অবকাশ দিতাম। শুবাহ্ [রহমাতুল্লাহি আলাইহি] আবদুল মালিক [রহমাতুল্লাহি আলাইহি] হইতে অনুরূপ বর্ণনা করেন। আবু আওয়ানাহ [রহমাতুল্লাহি আলাইহি] আবদুল মালিক [রহমাতুল্লাহি আলাইহি] সূত্রে বর্ণনা করেন, আমি সচ্ছলকে অবকাশ দিতাম এবং অভাবগ্রস্তকে মাফ করে দিতাম এবং নুআইম ইবনি আবু হিন্দ [রহমাতুল্লাহি আলাইহি] রিব্ঈ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্রে বলেন, আমি সচ্ছল ব্যক্তি হইতে গ্রহণ করতাম এবং অভাবগ্রস্তকে ক্ষমা করে দিতাম।

[বোখারী পর্ব ৩৪: /১৭, হা: ২০৭৭; মুসলিম ২২/৬, হাঃ ১৫৬০]


১০০৭. আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

নাবী [সাঃআঃ] হইতে বর্ণিত। তিনি বলেন, এক ব্যবসায়ী লোকদের ঋণ দিত। কোন অভাবগ্রস্তকে দেখলে সে তার কর্মচারীদের বলত, তাকে ক্ষমা করে দাও, হয়তো আল্লাহ্‌ তাআলা আমাদের ক্ষমা করে দিবেন। এর ফলে আল্লাহ্‌ তাআলা তাকে ক্ষমা করে দেন।

[বোখারী পর্ব ৩৪: /১৮, হা: ২০৭৮; মুসলিম ২২/৬, হাঃ ১৫৬২]

Was this article helpful?

Related Articles