অধিক আর্তনাদ করা।

৫৪০. আয়িশাহ্ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, যখন [মুতা-র যুদ্ধ ক্ষেত্র হইতে] নাবী [সাঃআঃ]-এর খিদমতে [যায়দ] ইবনি হারিসা, জাফর ও ইবনি রাওয়াহা [রাদি.]-এর শাহাদাতের খবর পৌঁছল, তখন তিনি [এমনভাবে] বসে পড়লেন যে, তাহাঁর মধ্যে দুঃখের চিহ্ন ফুটে উঠেছিল। আমি [আয়েশা [রাদি.]} দরজার ফাঁক দিয়ে তা প্রত্যক্ষ করছিলাম। এক ব্যক্তি সেখানে উপস্থিত হয়ে জাফর [রাদি.]-এর পরিবারের মহিলাদের কান্নাকাটির কথা উল্লেখ করিলেন। নাবী [সাঃআঃ] ঐ ব্যক্তিকে নির্দেশ দিলেন, তিনি যেন তাঁদেরকে [কান্নাকাটি করিতে] নিষেধ করেন, লোকটি চলে গেলো এবং দ্বিতীয়বার এসে [বলিল] তারা তাহাঁর কথা মানেনি। তিনি ইরশাদ করলেনঃ তাঁদেরকে নিষেধ করো। ঐ ব্যক্তি তৃতীয়বার এসে বলিলেন, আল্লাহ্‌র কসম! হে আল্লাহ্‌র রসূল ! তাঁরা আমাদের হার মানিয়েছে। আয়িশাহ্ [রাদি.] বলেন, আমার মনে হয়, তখন নাবী [সাঃআঃ] বিরক্তির সাথে বললেনঃ তাহলে তাহাদের মুখে মাটি নিক্ষেপ কর। আয়িশাহ্ [রাদি.] বলেন, আমি বললাম, আল্লাহ্ তোমার নাকে ধূলি মিলিয়ে দেন। তুমি আল্লাহর রসূল [সাঃআঃ]-এর নির্দেশ পালন করিতে পারনি। অথচ তুমি আল্লাহর রসূল [সাঃআঃ]-কে বিরক্ত করিতেও দ্বিধা করোনি।

[বোখারী পর্ব ২৩ : /৪১ হাঃ ১২৯১, মুসলিম ১১/৯, হাঃ ৯৩৩] জানাজা ও মৃতের জন্য করনীয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৫৪১. উম্মু আতিয়্যাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ] বায়আত গ্রহণকালে আমাদের কাছ থেকে এ অংগীকার নিয়েছিলেন যে আমরা [কোন মৃতের জন্য] বিলাপ করব না।……. আমাদের মধ্য হইতে পাঁচজন মহিলা উম্মু সুলাইম, উম্মুল আলা, আবু সাবরাহর কন্যা মুআযের স্ত্রী, আরো দুজন মহিলা বা মুআযের স্ত্রী ও আরেকজন মহিলা ব্যতীত কোন নারীই সে ওয়াদা রক্ষা করেনি।

[বোখারী পর্ব ২৩ : /৪৬ হাঃ ১৩০৬, মুসলিম ১১/১০, হাঃ ৯৩৬] জানাজা ও মৃতের জন্য করনীয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস


৫৪২. উম্মু আতিয়্যাহ [রাদি.] হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমরা রসূল [সাঃআঃ]-এর কাছে বায়আত গ্রহণ করেছি। এরপর তিনি আমাদের সামনে পাঠ করিলেন, “তারা আল্লাহ্‌র সাথে কোন কিছুকে শরীক স্থির করিবে না।” এরপর তিনি আমাদেরকে মৃত ব্যক্তির জন্য বিলাপ করে কাঁদতে নিষেধ করিলেন। এ সময় এক মহিলা তার হাত টেনে নিয়ে বলিল, অমুক মহিলা আমাকে বিলাপে সহযোগিতা করেছে, আমি তাকে এর বিনিময় দিতে ইচ্ছে করেছি। নাবী [সাঃআঃ] তাকে কিছুই বলেননি। এরপর মহিলাটি উঠে চলে গেল এবং পুনরায় ফিরে আসলো, তখন রসূল [সাঃআঃ] তাকে বায়আত করিলেন।

[বোখারী পর্ব ৬৫ : /৬০ হাঃ ৪৮৯২, মুসলিম ১১/১০ হাঃ ৯৩৬] জানাজা ও মৃতের জন্য করনীয় -এই হাদীসটির তাহক্কিকঃ সহীহ হাদীস

 

Was this article helpful?

Related Articles