মাথার কিছু অংশ মুন্ডানো নিষেধ। মাথার কিছু অংশ মুড়ে কিছু অংশে চুল রেখে দেয়া নিষেধ। পুরুষের জন্য সম্পূর্ণ মাথা মুড়ে ফেলা জায়েয। কিন্তু মহিলাদের জন্য মাথা মুড়ে ফেলা নাজায়েয

১৬৩৯. হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (স) মাথার চুলের কিছু অংশ মুন্ডন করে কিছু অংশে চুল রাখতে নিষেধ করেছেন। (বুখারী ও মুসলিম)


১৬৪০. হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (স) একটি বাচ্চকে দেখলেন। তার মাথার চুলের কিছু অংশ মুন্ডন করা হয়েছিল, আর কিছুটা রেখে দেয়া হয়েছিল। তাদেরকে এরূপ করতে নিষেধ করলেন। তিনি বললেন, হয় সম্পূর্ণ মাথা মুন্ডন কর না হয় সম্পূর্ণ চুল রেখে দাও। (আবু দাউদ)


১৬৪১. হযরত আবদুল্লাহ ইবনে জাফর (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী করীম (স) জাফরের পরিবার পরিজনকে তাঁর শাহাদাতবরণ করার পর শোক পালনের জন্য তিন দিন সময় দিলেন। তৃতীয় দিনে তিনি তাদের কাছে এলেন এবং বললেন, আজকের পর হতে আমার ভাইদের জন্য আর কেঁদো না । তিনি আরও বললেন, আমার ভাইদের সন্তানদেরকে ডাক। আমাদেরকে আনা হল। দুঃখ বেদনায় আমরা অবোধ বাচ্চার মতো হয়ে গেলাম। তিনি বললেন, আমার জন্য নাপিত জন্য ডেকে আন। তিনি আমাকে মাথা ন্যাড়া করে দেয়ার জন্য তাকে নির্দেশ দিলেন। (আবু দাউদ)


১৬৪২. হযরত আলী (রা) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূলুল্লাহ (স) মহিলাদেরকে তাদের মাথা মুড়তে করতে নিষেধ করেছেন। (নাসায়ী)


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?