মসজিদে থুথু ফেলা নিষিদ্ধ। মসজিদকে ময়লা-আবর্জনা হতে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, থু থু বা অনুরূপ কিছু থাকলে তা দূর করার হুকুম

১৬৯৫. হযরত আনাস (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (স) ইরশাদ করেছেন, মসজিদের ভেতরে কফ ফেলা পাপের কাজ। আর এর কাফফারা হল তা পুঁতে ফেলা (বা পরিস্কার করা)। ( বুখারী ও মুসলিম)

ইমাম নববী বলেনঃ পুঁতে ফেলার অর্থ হল, যদি মসজিদ মাটি অথবা বালির হয়, তবে তার নিচে থুতু পুঁতে ফেলবে। আবুল মুহাসিন রুইয়ানী বলেনঃ এক্ষেত্রে পুঁতে ফেলার অর্থ মসজিদের বাইরে ফেলে দেয়া। যদি মসজিদ টিইল্‌যুক্ত কিংবা সাধারাণ পাকা হয় তাহলে তা আবার মূর্খের মত তার সাথে মিশিয়ে দেয়া গুনাহের কাজ এবং মসজিদকে আরো অপবিত্র করার শামিল। যে ব্যক্তি এরূপ করবে তার উচিত নিজের কাপড় অথবা হাত দ্বারা পরিস্কার করে দেয়া অথবা পানি দিয়ে ধুয়ে ফেলা।


১৯৯৬. হযরত আয়েশা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) একদিন মসজিদের কিবলার দিকের প্রাচীরে থুথু অথবা নাকের ময়লা অথবা কফ দেখে তা ঘষে ঘষে তুলে ফেললেন। (বুখারী ও মুসলিম)


১৬৯৭. হযরত আনাস (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (স) ইরশাদ করেছেন, পেশাব বা ময়লা আবর্জনা মসজিদের মর্যাদা ও পাক-পবিত্রতার পরিপন্থী। মসজিদ হল আল্লাহর স্মরণ করার ও কুরআন তিলাওয়াতের স্থান অথবা (বর্ণনাকারী সন্দেহ) যেমনটি রাসূলুল্লাহ (স) বলেছেন। (মুসলিম)


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?