প্রত্যেক উত্তম কাজসমূহ ডান হাত দিয়ে শুরু করার বর্ণনা

সকল ভাল কাজ ডান দিক দিয়ে শুরু করা

[Note: এ অধ্যায়ের কুরআনের আয়াত গুলো পরে আপডেট করা হবে]

 

৭২১. আয়িশা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) তাঁর সকল (উত্তম) কাজ ডান হাত থেকে শুরু করা পছন্দ করতেন, যেমনঃ উযু, চুল-দাড়ি আঁচড়ানো ও জুতা পরা।   (বুখারী, মুসলিম)


৭২২. আয়িশা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা)-এর ডান হাত পবিত্রতা অর্জন ও খাবার গ্রহণে ব্যবহৃত হত এবং বাম হাতের ব্যবহার হত শৌচ ও নাপাক জাতীয় তুচ্ছ কাজে।

হাদীসটি সহীহ। এটি আবু দাঊদ প্রমুখ সহীহ সনদে রিওয়ায়াত করেছেন।


৭২৩. উম্মু আতিয়া (রা) থেকে বর্ণিত। নবী (সা) তাঁর কন্যা যয়নব (রা)-কে গোসল দেয়ার সময় গোসল দানকারিনীদের বলেনঃ তার ডান দিক থেকে এবং উযুর অঙ্গসমূহ থেকে গোসল দেয়া শুরু কর। (বুখারী, মুসলিম)


৭২৪. আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) বলেছেনঃ তোমাদের কেউ যখন জুতা পরে তখন ডান পা থেকে যেন শুরু করে এবং জুতা খুলতে চাইলে যেন বাম পা থেকে খোলা শুরু করে, যাতে জুতা পরতে ডান পা প্রথম এবং খুলতে শেষ হয়।  (বুখারী, মুসলিম)


৭২৫. হাফসা (রা) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা) খাদ্য গ্রহণ, পানি গ্রহণ ও পোশাক পরিধানে তাঁর ডান হাত ব্যবহার করতেন, এছাড়া অন্যান্য কাজে তাঁর বাম হাত ব্যবহার করতেন।

ইমাম আবু দাঊদ, ইমাম তিরমিযী প্রমুখ এটি রিওয়ায়াত করেছেন।


৭২৬. আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) বলেনঃ তোমরা যখন পোশাক পরবে ও উযু করবে, তখন ডান দিক থেকে শুরু করবে।

এটি সহীহ হাদীস, ইমাম আবু দাঊদ ও ইমাম তিরমিযী সহীহ সনদে তা রিওয়ায়াত করেছেন।


৭২৭. আনাস (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) মিনায় এলেন, অতঃপর জামরায় এসে পাথর নিক্ষেপ করলেন, তারপর মিনায় তাঁর অবস্থান স্থলে ফিরে এলেন এবং কুরবানী করলেন। তিনি মাথা মুণ্ডনকারীকে বললেনঃ লও (এখান থেকে শুরু কর), তিনি ডান দিকে ইশারা করলেন, অতঃপর বাম দিকে ইশারা করলেন, লোকদের মধ্যে চুল বিতরণ করে দিতে লাগলেন।

ইমাম বুখারী ও ইমাম মুসলিম এ হাদীসটি উদ্ধৃত করেছেন। অন্য এক রিওয়ায়াতে রয়েছেঃ পাথর নিক্ষেপের পর তিনি কুরবানীর পশু যবেহ করলেন, মাথা মুণ্ডাবার ইচ্ছা করলে ক্ষৌরকারকে মাথার ডান অংশে ইশারায় দেখালেন। সে তা মুণ্ডন শেষ করলে তিনি আবু তালহা আনসারী (রা)-কে ডাকলেন এবং চুলগুলো তাকে দিলেন। তারপর তিনি ক্ষৌরকারকে মাথার বাম দিকে ইশারা করে বলেনঃ (এবারে) এগুলো মুণ্ডিয়ে দাও। সে তা মুণ্ডিয়ে দিল। চুলগুলো রাসূলুল্লাহ (সা) আবু তালহাকে দিলেন এবং বললেনঃ এগুলো লোকদের মধ্যে বণ্টন করে দাও।৮৮

*৮৮. সকল ভালো কাজে ডান হাত ব্যবহার করা নবী (সা)- এর সুন্নাতের অন্তর্গত যার প্রমাণ সহীহ হাদীসসমূহে সুস্পষ্ট। পানাহারের বেলায় ডান হাতের ব্যবহারের উপর উলামায়ে কিরাম বিশেষ গুরুত্ব দান করেছেন। তারা এতদূর পর্যন্ত বলেছেনঃ ডান হাতে পানাহার করা ওয়াজিব। যেহেতু বিভিন্ন হাদীসে এর উপর সবিশেষ জোর দেয়া হয়েছে এবং এর উপর আমল করার জন্য বিশেষ শাস্তিরও সাবধানবাণী উচ্চারিত হয়েছে। কাজেই এসবের প্রেক্ষিতে সুন্নাতে নববীর উপর আমল করা ও এ ব্যাপারে যাতে সীমালঙ্ঘিত না হয় সে সম্পর্কে একান্তভাবে সচেতন থাকা অপরিহার্য।


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?