দান করে কাউকে খোঁটা দেয়া নিষেধ

আল্লাহ তায়ালা বলেছেনঃ

“হে ঈমানদারগণ!তোমরা নিজেদের দান-খয়রাতের কথা প্রকাশ করে এবং কষ্ট দিয়ে নিজেদের দান খয়রাত বরবাদ করো না সে ব্যক্তির মত যে নিজের ধন-সম্পদ লোক দেখানোর উদ্দেশ্যে ব্যয় করে এবং আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস রাখে না। অতএব, এ ব্যাক্তির দৃষ্টান্ত একটি মসৃণ পাথরের মত যার উপর কিছু মাটি পড়েছিল। অতঃপর এর উপর প্রবল বৃষ্টি বর্ষিত হলো, অনন্তর তাকে সম্পূর্ণ পরিষ্কার করে দিল। তারা ঐ বস্তুর কোন সওয়াব পায় না, যা তারা উপার্জন করেছে। আল্লাহ কাফের সম্প্রদায়কে পথ প্রদর্শন করেন না।” (সূরা বাকারাঃ ২৬৪)

তিনি আরো বলেছেনঃ

“যারা স্বীয় ধন সম্পদ আল্লাহর রাস্তায় ব্যয় করে, এরপর ব্যয় করার পর সে অনুগ্রহের কথা প্রকাশ করে না এবং কষ্টও দেয় না, তাদেরই জন্যে তাদের পালনকর্তার কাছে রয়েছে পুরস্কার এবং তাদের কোন আশংকা নেই, তারা চিন্তিতও হবে না।” (সূরা বাকারাঃ ২৬২)

 

১৫৮৯ হযরত আবু যর (রা) নবী করীম (স) কর্তৃক বর্ণনা করেছেন। তিনি বলেছেন, তিন প্রকারের ব্যক্তিদের সাথে আল্লাহ কেয়ামতের দিন কথা বলবেন না। তাদের প্রতি দৃষ্টি দিবেন না, তাদের পবিত্রও করবেন না। হযরত আবু যর (রা) বলেন, রাসূলুল্লাহ (স) এই বাক্যটি তিনবার উচ্চারণ করেছেন। হযরত আবু যর (রা) আরো বলেন, এরা নিরাশ ও ক্ষতিগ্রস্ত হয়েছে। ইয়া রাসূলুল্লাহ! এসব ব্যক্তি কারা? তিনি বললেন, গোড়ালীর নিচের বস্ত্র ঝুলিয়ে পরিধানকারী, উপকার করে খোঁটা দানকারী এবং মিথ্যা শপথ করে দ্রব্যসামগ্রী বিক্রয়কারী। (মুসলিম)


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?