কল্যাণ ও আল্লাহ্ভীতিকর কাজে পারস্পরিক সহযোগিতার বিবরণ

মহান আল্লাহ বলেনঃ

‘তোমরা পুণ্যশীলতা পুণ্যময় ও খোদাভীতিমূলক কাজে পরস্পরকে সহযোগিতা করো; কিন্তু পাপাচার (গুনাহ) ও সীমালংঘনমূলক কাজে কাউকে সহযোগিতা করো না; (বরং) আল্লাহকে ভয় করে চলো; নিশ্চয়ই আল্লাহর শাস্তি অত্যন্ত কঠোর।’ (সূরা আল-মায়েদাঃ ২)

মহান আল্লাহ আরো বলেনঃ

‘মহাকালের শপথ! নিশ্চয়ই মানুষ মহাক্ষতির মধ্যে লিপ্ত রয়েছে। কিন্তু সেসব লোক ছাড়া, যারা ঈমান এনেছে, পুণ্যের কাজ করেছে, একে অপরকে মহাসত্যের উপদেশ দিয়েছে, এবং একে অপরকে সবর অবলম্বনের উপদেশ দিয়েছে।’ (সূরা আল আসরঃ ১-৩)

 

ইমাম শাফেয়ী (রহ) বলেনঃ ‘মানবজাতি কিংবা অধিকাংশ সাধারণত এ সূরাটির মর্মবাণী সম্পর্কে গভীরভাবে চিন্তা-ভাবনা করেন না। এ ব্যাপারে তারা আত্মবিস্মৃতির মধ্যে রয়েছে।’

১৭৭. হযরত আবু আবদুর রহমান যায়েদ ইবনে খালিদ আল জুহানী (রা) বলেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেনঃ যে ব্যক্তি কোন মুজাহিদকে জিহাদে সাজ-সরঞ্জাম সংগ্রহ করে দিল, সে যেন নিজেই জিহাদে অংশগ্রহণ করল। আর যে ব্যক্তি কোন মুজাহিদের পরিবারবর্গের সাথে তার অনুপস্থিতিতে কল্যাণময় আচরণ করল, সেও যেন জিহাদে অংশগ্রহণ করল। (বুখারী ও মুসলিম)


১৭৮. হযরত আবু সাঈদ আল-খুদরী (রা) বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হুযাইল গোত্রের শাখা লিহ্‌ইয়ান গোত্রের বিরুদ্ধে একদল সৈন্য প্রেরণ করেন। তখন তিনি বলেনঃ প্রতিটি (পরিবারের) দুই ব্যক্তির অন্তত এক ব্যক্তি যেন জিহাদে অংশগ্রহণ করে। সেক্ষেত্রে তাদের উভয়কেই (যথোচিত) প্রতিদান দেয়া হবে। (মুসলিম)


১৭৯. হযরত ইবনে আব্বাস (রা) বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাওহা নামক স্থানে একদল ঘোড়া সওয়ারের মুখোমুখি হন। তিনি তাদের জিজ্ঞেস করেন, ‘তোমরা কারা?’ তারা বললোঃ ‘আমরা মুসলমান।’ তারা জিজ্ঞেস করলঃ ‘আপনি কে?’ তিনি জবাব দিলেনঃ ‘আল্লাহর রাসূল।’ এরপর জনৈক মহিলা একটি শিশুকে তাঁর সামনে তুলে ধরে জিজ্ঞেস করল, ‘এ শিশুও কি হজ্জ করতে পারবে?’ তিনি জওয়াব দিলেনঃ ‘হ্যাঁ, তবে সওয়াবটা তুমি পাবে।’ (মুসলিম)


১৮০. হযরত আবু মূসা আশ’আরী (রা) বর্ণনা করেন, রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ মুসলমান কোষাধ্যক্ষ হচ্ছে আমানতদার খাজাঞ্জী; তাকে যা নির্দেশ দেয়া হয়, সে তা নির্দ্বিধায় পালন করে; যাকে কিছু দান করার জন্যে বলা হলে, সে মনের আনন্দে তা পূর্ণমাত্রায় দান করে। তাকে যে জিনিস যার কাছে হস্তান্তর করার নির্দেশ দেয়া হয়, সে তার কাছেই তা হস্তান্তর করে। এহেন ব্যক্তির নাম সদকাকারীদের নামের তালিকায় লিপিবদ্ধ করা হয়। (বুখারী ও মুসলিম)


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?