তিনজনের মধ্যে হতে একজনকে এড়িয়ে দু’জনে কানে কানে কথা বলা নিষিদ্ধি। তবে প্রয়োজনে তৃতীয় জনের অনুমতি নেয়া যেতে পাবে। এ ব্যাপারে নিচু স্বরে কথা বলতে হবে। তৃতীয় ব্যক্তি না বুঝে এমন ভাষায়ও কথা বলা যেতে পারে

তিনজনের মধ্যে একজনকে বাদ দিয়ে কানে কানে কথা বলা নিষেধ। তবে প্রয়োজনে তৃতীয় জনের অনুমতি নিয়ে বলা যাবে। এক্ষেত্রে নিচু স্বরে কথা বলতে হবে। তৃতীয় ব্যক্তি বুঝে না এমন ভাষায়ও কথা বলা যেতে পারে। 

আল্লাহ তায়ালা বলেছেনঃ

“হে ঈমানদারগণ! তোমরা যখন পরস্পর গোপন কথা বল, তখন গুনাহ, বাড়াবাড়ি, বা রাসূলের বিরুদ্ধাচারণ মূলক কথাবার্তা বল না। সৎকর্ম-শীলতা ও তাকওয়ার কথা বল। আল্লাহকে ভয় কর যাঁর কাছে তোমাদের একত্রিত হতে হবে। কান পরামর্শ করা শয়তানী কাজ। আর তা করে এজন্য যে, যেন ঈমানদার লোকেরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। অথচ আল্লাহ অনুমতি ছাড়া তা তাদের কোন ক্ষতি করতে পারে না। মু’মিন লোকদের কর্তব্য হল  কেবলমাত্র আল্লাহর উপর ভরসা রাখা। (সূরা মুজাদালাঃ ৯,১০)

 


১৫৯৯. হযরত আবদুল্লাহ ইবনে (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (স) ইরশাদ করেছেন, “যখন তিনজন ব্যক্তি এক সাথে তখন যেন একজনের এড়িয়ে অপর দু’জন কানে কানে কথার্বাতা না বলে।” (বুখরী ও মুসলিম)

ইমাম আবু দাউদ (র)ও এ হাদীসটি বর্ণনা করেছেন এবং তার বর্ণনায় আরো রয়েছে, আবু সালেহ বলেন, আমি আবদুল্লাহ ইবনে ওমর (রা)-কে প্রশ্ন করলাম, যদি একত্রে চারজন হয়? তিনি বললেন, তাহলে কোন দোষ নেই।

ইমাম মালেক (র) তার ‘মুয়াত্তা’ গ্রন্থে আবদুল্লাহ ইবনে দীনার থেকে এ হাদীস বর্ণনা করেছেন। তিনি বলেছেন, আমি ও আবদুল্লাহ ইবনে ওমর বাজারের মধ্যে খালিদ ইবনে ওকবার গৃহের কাছে ছিলাম । এক ব্যক্তি এসে আবদুল্লাহ ইবনে ওমরের ইবনে সাথে গোপন কিছু কথা বলতে চাইলেন। আবদুল্লাহ ইবনে ওমরের সাথে আমি ব্যতিত আর কেউ ছিল না। তিনি অপর একজনের ডাকলেন। এখন আমরা চারজন হলাম। তিনি আমাকে ও ডেকে আনা তৃতীয় ব্যক্তিকে বললেন, তোমরা উভয়ে কিছু সময় অপেক্ষা করো। কেননা, আমি রাসূলুল্লাহ (স)-কে বলতে শুনেছি, একজনকে বাদ দিয়ে দু’জন যেন চুপে চুপে কথা না বলে।


১৬০০. হযরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (স) ইরশাদ করেছেন, তোমরা যখন তিন ব্যক্তি একত্রিত হবে তখন একজনকে এড়িয়ে দু’জনে যেন কানাঘুষা না করে, তবে যদি মানুষের সমাগম হয় তবে কোন দোষ নেই। কেননা এতে তৃতীয় ব্যক্তির মধ্যে দুশ্চিন্তার সৃষ্টি হতে পারে। (বুখারী)


 

Was this article helpful?

Related Articles

Leave A Comment?